EC TRANSFER 4 DMs

রাজ্যের ৪ জেলাশাসককে বদলির নির্দেশ কমিশনের

রাজ্য

রাজ্যের ৪ জেলাশাসককে বদলি করল নির্বাচন কমিশন। পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান পূর্ব মেদিনীপুর এবং বীরভূমের জেলাশাসকদের বদলির নির্দেশ দেওয়া হয়েছে। 
বৃহস্পতিবার কমিশনের নির্দেশে জানানো হয়েছে গুজরাটে ছোটা উদয়পুর, আমেদাবাদ গ্রামীণের এসপি, পাঞ্জাবে পাঠানকোট, ফযলিকা, জলন্ধর গ্রামীণ এবং মালেরকোটলার এসএসপি, ওডিশার ঢেঙ্কানলের জেলাশাসক এবং কটক গ্রামীণ জেলার এসপি-দেরও বদলির নির্দেশ দেওয়া হয়েছে। 
কমিশন বলেছে, সব রাজনৈতিক দলকে সমান সুযোগ দেওয়ার লক্ষ্যে প্রশাসনিক রদবদল করা হয়েছে। ‘নন-ক্যাডার’ আধিকারিক নন, অর্থাৎ আইএএস বা আইপিএস নন, এমন যে আধিকারিকরা বিভিন্ন জেলায় জেলাশাসক বা পুলিশের এসপি, তাঁদের বদলির নির্দেশ দেওয়া হয়েছে। 
উল্লেখ্য, রাজ্যের আধিকারিক বাহিনী থেকে উচ্চতর পদে পদোন্নতি হয় রাজ্য সরকারের সিদ্ধান্তে। কমিশনের সূত্র জানিয়েছে, পদোন্নতির বিনিময়ে ভোটের সময়ে সুবিধা দেওয়ার অভিযোগ আছে। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং দুই নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার ও সুখবীর সিং সাধু এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানানো হয়েছে। 
এর আগে রাজ্য পুলিশের ডিজি চব্বিশ ঘন্টার মধ্যে দু’বার বদলেছে কমিশন। এদিন বিবৃতিতে কমিশন জানিয়েছে রাজনৈতিক দলের জনপ্রতিনিধিদের সঙ্গে সখ্যের অভিযোগ ওঠায় পাঞ্জাবের ভাতিন্ডার এসএসপি এবং আসামের সোনতিপুরের এসপি-কে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। 
পছন্দের আধিকারিক নিয়োগের অভিযোগ যদিও বারবারই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধেও উঠেছে। এমনকি, দুই নির্বাচন কমিশনার নিয়োগ ঘিরেও সেই প্রশ্ন উঠেছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে বাদ দিয়ে নিয়োগ কমিটি গঠনের আইনের বিরুদ্ধে দায়ের আবেদনের শুনানিও চলছে সুপ্রিম কোর্টে।

Comments :0

Login to leave a comment