COAL MINE FIRE

রানিগঞ্জের কয়লা খনিতে আগুন, আতঙ্ক এলাকায়

জেলা

COAL MINE FIRE রানিগঞ্জের বাঁশড়া কোলিয়ারিতে আগুন শনিবার।

রানিগঞ্জের বাঁশড়া কোলিয়ারির ওসিপি’তে ভয়াবহ আগুন লাগল। আতঙ্কও ছড়ালো খনি অঞ্চলে। বাঁশড়া কয়লাখনির অদূরেই খোলা মুখ খনি থেকে কয়লা উত্তোলন চালাচ্ছে ইসিএল কর্তৃপক্ষ। 

শনিবার সকাল থেকেই সেই কয়লাখনিতে ব্যাপক ধোঁয়া বের হতে দেখে এলাকার মানুষজন ভীত ও সন্ত্রস্ত হয়ে পড়েন। যদিও ঘটনাস্থল থেকে লোকালয় দূরেই রয়েছে। এদিন লক্ষ্য করা গেছে ওই কয়লা খনির কয়লা স্তরে তিনটি গহবরের মধ্যে আগুন জ্বলছে। সেখানে কয়লা স্তরে এই আগুন ক্রমশই ছড়িয়ে পড়ায় মাঝে মাঝেই কয়লা স্তর বিকট শব্দে ফাটছে। 

আগুন লাগার খবর পেয়ে ইসিএলের খনি আধিকারিক ও খনি নিরাপত্তা বিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। কয়লাখনির জ্বলে যাওয়া অংশটিকে এখন মাটির স্তর দিয়ে ভরাট করে আগুন নেভানোর চেষ্টা চলছে। ইসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্বেগের কিছু নেই, আগুন নিয়ন্ত্রণে রয়েছে।  

দীর্ঘদিন ধরে কয়লার খোলামুখ উন্মুক্ত রাখার ফলে কয়লার স্তর অক্সিজেনের সংস্পর্শে এসেই আগুন লেগেছে। এখন প্রশ্ন উঠছে, কয়লাস্তর উন্মুক্ত রাখা হচ্ছে কেন?  ইসিএল'র সেফটি কমিটি সদস্য বিনোদ সিং-কে সঙ্গে নিয়ে সিআইটিইউ প্রতিনিধিরা এলাকা পরিদর্শন করে ইসিএল কর্তৃপক্ষের কাছে দুর্ঘটনার আশঙ্কা করে চিঠি পাঠিয়েছিলেন। তাঁরা কর্তৃপক্ষের কাছে সেই চিঠিতে দাবি জানিয়েছিল, খোলামুখ খনির যেখানে ফাটল রয়েছে এবং কয়লা উন্মুক্ত রয়েছে সে অংশগুলিকে ‘ব্লাঙ্কেট’ করতে হবে যাতে অক্সিজেনের সংস্পর্শে না আসে।

এদিন সিআইটিইউ নেতা কলিমুদ্দিন আনসারি বলেন, পর্যাপ্ত খনি সুরক্ষাবিধি মেনে কয়লাখনিতে উৎপাদন চালু রাখতে হবে।

Comments :0

Login to leave a comment