INDIA QATAR

কলিঙ্গ স্টেডিয়ামে ম্যাচের আগেই শেষ টিকিট

খেলা

গত সপ্তাহেই হারিয়েছে কুয়েতকে। কাতারের সঙ্গে একই মানের লড়াই দিতে পারবে ভারত?
বিশ্ব ক্রমতালিকায় ৬১ নম্বর কাতার। ১০২ নম্বরে ভারত। 
সম্ভাবনা আর আশঙ্কার মাঝে মঙ্গলবার ভুবনেশ্বরে কাতারের মুখোমুখি হচ্ছে ভারতীয় জাতীয় পুরুষ ফুটবল দল। ২০২৬ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের যোগ্যতা নির্ধারক ম্যাচের আগে চূড়ান্ত প্রস্তুতি চলছে ভারতীয় দলে। 

গত সপ্তাহে, ১৬ নভেম্বর কুয়েতকে হারিয়েছে ভারত। সামনে কাতার, যারা আফগানিস্তানকে হারিয়েছে ৮-১ গোলে। গোল করেছিলেন মনবীর সিং। চার বছর আগে এশিয়া চ্যাম্পিয়ন কাতারকে রুখে দিতে পেরেছিল ভারত। ম্যাচ গোলশূন্য হয়েছিল। 
কলিঙ্গ স্টেডিয়ামের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। গ্যালারি ভরা সমর্থকদের সামনে খেলবে ভারত। তবে কাতার যে মানের দল, তাতে বাইরের মাঠে বিপক্ষের সমর্থক ভরা গ্যালারিতে খেলার মানে ওঠানামা হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 
আগের ম্যাচে ক্রোয়েশিয়ান কোচ স্টিম্যাক একাধিক ঝুঁকি নিয়েছিলেন। লালিয়ানজুয়ালা ছাঙ্গতেকে বেঞ্চে বসিয়ে পরে নামান পরিবর্ত হিসেবে। ছাঙ্গতের পাস থেকে গোল করেছিলেন মনবীর। গত দু’বছর জাতীয় দলের বাইরে থাকা আপুইয়া রালতেকে সরাসরি নিয়েছেন প্রথম একাদশে। সুরেশ ওয়াঙজামের সঙ্গে মাঝমাঠে যোগ্য সহায়তা করেছেন রালতে। রক্ষণে সন্দেশ ঝিঙ্গনের সঙ্গে রাহুল ভেকের বোঝাপড়া আত্মবিশ্বাস জুগিয়েছে গোটা দলকে। 
বিশেষজ্ঞদের একাংশ বলছেন, ভারতের কৌশল হবে আক্রমণ রোখায় জোর দেওয়া। ফলে পালটা আক্রমণে ধার বাড়াতে চাইবেন স্টিম্যাক। তবে সুনীল ছেত্রীর সঙ্গে ছাঙ্গতেকে রাখবেন না নওরেম মহেশ সিংকে ব্যবহার করবেন স্টিম্যাক, তা স্পষ্ট নয়। 
ভারতের অন্যতম প্রধান ভরসা এই ম্যাচেও গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু। চার বছর আগে কাতারের দোহায় গোলশূন্য ম্যাচের পিছনে বড় ভূমিকা ছিল তাঁর। কাতারের সেই টিমে ছিলেন এশিয়ার সামনের সারির ফুটবলার আক্রম আফিফ, হাসান আল হায়দোসরা। 
কাতার গ্রুপের আগের ম্যাচে আফগানিস্তানকে ৮-০ গোলে হারিয়ে খেলতে আসছে ভুবনেশ্বরে। চার গোলই করেছেন স্ট্রাইকার আলমোয়েজ আলি। তাঁর দিকে নজর থাকবেই। 
কুয়েত ম্যাচে ভারত পায়নি দুই নির্ভরযোগ্য, রক্ষণে আনোয়ার আলি এবং রক্ষণাত্মক মিডফিল্ডার জিকসন সিং-কে। চোটের কারণে নেই দু’জন। ফলে রক্ষণ কিভাবে সাজাবে ভারত, তার দিকে নজর থাকবেই।

Comments :0

Login to leave a comment