Congress hits at PM

‘কংগ্রেসকে পঙ্গু করতে মরিয়া প্রধানমন্ত্রী’: তোপ সোনিয়ার

জাতীয়

কংগ্রেসের প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধী বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ শানিয়ে অভিযোগ করেছেন যে লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসকে আর্থিকভাবে পঙ্গু করার পরিকল্পিত চেষ্টা চলছে। কংগ্রেসের আর্থিক সংকটের জন্য বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের সমালোচনা করে তার ছেলে রাহুল গান্ধী এবং দলের প্রধান মল্লিকার্জুন খাড়গে সহ অন্যান্য নেতারা একটি সাংবাদিক সম্মেলন করেন।
বিজেপি সভাপতি জেপি নাড্ডা প্রতিক্রিয়ায় বলেন, যে দল ‘‘প্রতিটি ক্ষেত্র থেকে, প্রতিটি রাজ্য এবং ইতিহাসের প্রতিটি মুহূর্ত লুঠ করেছে’’, তাদের পক্ষে ‘‘আর্থিক অসহায়তার কথা বলা হাস্যকর’’। তিনি আরও বলেছিলেন যে কংগ্রেস ‘‘নৈতিক ও বৌদ্ধিকভাবে’’ দেউলিয়া।
গত সপ্তাহে, আয়কর দপ্তর কংগ্রেসকে ১৯৯৪-৯৫ আর্থিক বছরের জন্য মূল্যায়ন পুনরায় খোলার জন্য একটি নোটিশ পাঠিয়েছে।
২০১৮-১৯ অ্যাসেসমেন্ট ইয়ারের আয়কর নিয়ে আয়কর দপ্তরের সঙ্গে বিতর্কিত মামলায় জড়িয়ে পড়েছে দলটি। প্রাথমিকভাবে ১০৩ কোটি টাকার দাবি জমা পড়েছিল, যা পরে সংশোধন করে ১০৫ কোটি টাকা করা হয়। তবে ৩০ কোটি টাকা সুদ যোগ হওয়ায় সেই দাবি বেড়ে দাঁড়ায় ১৩৫ কোটি টাকায়।
সোনিয়া গান্ধী বলেছেন যে কংগ্রেসে তহবিলের অভাব কেবল দলকেই নয়, ‘‘গণতন্ত্রকেও’’ প্রভাবিত করছে। পাশাপাশি তাঁর অভিযোগ, একদিকে রয়েছে ইলেক্টোরাল বন্ড ইস্যু, যা সুপ্রিম কোর্ট অসাংবিধানিক ঘোষণা করেছে। নির্বাচনী বন্ড বিজেপিকে ব্যাপক লাভবান করেছে। অন্যদিকে, প্রধান বিরোধী দল কংগ্রেসের আর্থিক অবস্থা সংকটজনক। এটা নজিরবিহীন ও অগণতান্ত্রিক।

Comments :0

Login to leave a comment