Uttarkashi Tunnel Waste Dump

বিধি ভেঙে কাজ সুড়ঙ্গের, অরক্ষিত মাটির স্তূপ দেখে বলছেন বিশেষজ্ঞরা

জাতীয়

কেটে ফেলা মাটিতে ছোটখাটো পাহাড়। ধস আটকাতে গার্ড ওয়াল থাকার কথা। সেসব নেই। বিশেষজ্ঞরা বলছেন, চারধামের সুড়ঙ্গ খোঁড়ায় নির্দিষ্ট বিধি মানা হয়নি। না হলে এভাবে কেটে রাখা মাটি পাহাড়ের ঢালে থাকতে দেওয়া হতো না। 
রবিবার পর্যন্ত সিল্কিওয়ারা সুড়ঙ্গে উদ্ধারের কাজে নতুন অগ্রগতি নেই। এনডিএমএ যদিও বলেছে, সুড়ঙ্গের ভেতরের ধস কাটার কাজ বন্ধ রাখতে হয়েছে। কারণ অগার মেশিনের ভেঙে যাওয়া ব্লেড বিভিন্ন জায়গায় রয়েছে। সেগুলি সরানো হচ্ছে। 
মোট কথা ১৫ দিন ধরে সুড়ঙ্গেই বন্দি ৪১ শ্রমিক। হিমালয়ের বুক চিরে সুড়ঙ্গ তৈরি করার পরিকল্পনা ঘিরে আশঙ্কা আগেই জানিয়েছিল বিভিন্ন অংশ। হিমালয়ে খোঁড়াখুঁড়ি করতে হলে বিশেষ বিধি মানার কথা। এনডিএমএ পরিবেশ সমীক্ষা করে কাজের দাবি জানালেও বিশেষজ্ঞরা প্রশ্ন তুলছেন মাটির স্তূপে। 
চারধাম প্রকল্পে উত্তরকাশীর সিল্কিওয়ারায় এই সুড়ঙ্গ তৈরির কাজ চলছিল। ভেতরে ঢুকে কাজ করতে করতে ধস নামে। আটকে পড়েন শ্রমিকরা। সুড়ঙ্গের কাছেই কেটে রাখা মটির বিশাল স্তূপ। 
ভূতত্ত্ববিদ এবং উত্তরবঙ্গ হর্টিকালচাল ফরেস্ট্রি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এসপি সাটি একটি সংবাদ চ্যানেলকে বলেছেন, ‘‘হিমালয়ে ঢালের মধ্যে মাটির স্তূপ কেটে রাখা অত্যন্ত বিপজ্জনক। তাকে আটকে রাখতে গার্ড ওয়াল দিতে হয়। সেটি নেই। এখান থেকেই স্পষ্ট যে বিধি মেনে সুড়ঙ্গের কাজ চলছিল না।’’ 
বিশেষজ্ঞদের বক্তব্য, বৃষ্টি হলে এই মাটি থেকে নামতে পারে ধস। মাটি মিশে যায় নদীর জলের সঙ্গে। নিচের বসতিতে তার প্রভাব পড়ে। নদীর জল বওয়ার ক্ষমতা কমতে যায়। দু’দিক দ্রুত ভাসিয়ে দেয়। 
উদ্ধারকাজে যুক্ত ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার সদস্য বিশাল চৌহান মেনে নিয়েছিলেন যে হিমালয়ে পাহাড়ের ভেতর সুড়ঙ্গের কাজে ঝুঁকি অনেক। তিনিই বলেছিলেন, হিমালয়ের ভূতত্ত্ব ঘিরে অনিশ্চয়তা রয়েছে। আগে থেকে বোঝা কঠিন। 
তীর্থ পর্যটনের চার কেন্দ্র গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ ও বদ্রিনাথের যোগাযোগে চওড়া রাস্তা করতে ‘চারধাম প্রকল্প’। কেন্দ্রের সরকার কেবল নয়, বিজেপি এই প্রকল্পের প্রচারও চালিয়ে চলেছে। গোড়া থেকেই আশঙ্কা ছিল। তা স্ত্বেও কাজ করে যেতে হয়েছে শ্রমিকদের, যাঁরা বেশিরভাগই পশ্চিমবঙ্গের মতো বিভিন্ন রাজ্য থেকে কাজ করতে গিয়েছেন। বিধি ভাঙার মাশুল দিতে হচ্ছে এই শ্রমিকদেরই।  

Comments :0

Login to leave a comment