Sao Paulo Devastated

বৃষ্টিপাত, ধসে সাও পাওলোয় মৃত ৪৮

আন্তর্জাতিক

Sao Paulo Devastated ছবি: সংগৃহীত

সাও পাওলোয় নতুন নতুন এলাকায় নামছে ধস। এর মধ্যেই আরও বৃষ্টিপাতের আশঙ্কা করছে ব্রাজিলের আবহাওয়া দপ্তর। 

ব্রাজিলের সাও পাওলো প্রাদেশিক অঞ্চলে অবিরাম বৃষ্টির জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৮ জনের। স্থানীয় সূত্রে জানা গিয়েছে যে কিছু এলাকায় এখনও নিখোঁজ রয়েছেন বাসিন্দাদের কয়েকজন। 

সাও পাওলোর গভর্নর টারাসিসিও ডি ফ্রেইটাস বিবৃতিতে বলেছেন, আমাদের কাছে সবচেয়ে গুরুত্বের হলো উদ্ধার কাজ চালানো। ধস এবং ধ্বংসস্তূপ থেকে মানুষকে বের করার সব রকম চেষ্টা চলছে। 

ধসের এলাকায় মোতায়েন করা হয়েছে উদ্ধারকারী বাহিনীর জওয়ানদের। রয়েছেন পুলিশকর্মীরা। দমকলও সহায়তা চালাচ্ছে। স্থানীয় মানুষ যোগ দিয়েছেন উদ্ধারের কাজে। 

সাও পাওলো ব্রাজিলের অন্যতম প্রধান সমৃদ্ধ অঞ্চল। সাও পাওলোতে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে বৃষ্টিপাতও বেনজির। কয়েকদিনে ৬০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে এই মাত্রায় বৃষ্টিপাতের অতীত কোনও রেকর্ড নেই। 

অবিরাম বৃষ্টিতে কাদাগোলা জলের স্রোত বয়ে যেতে থাকে শহরের মাঝখান দিয়ে। বসতবাড়ি, গাড়ি ভেসে যায়। জল নামার পর থেকে শুরু হয় বিভিন্ন এলাকায় ধস।

ব্রাজিলের সরকারকে এখন নতুন দফায় বৃষ্টিপাতের ক্ষেত্রে করণীয় কী হবে, তা-ও ঠিক করতে হচ্ছে জরুরি ভিত্তিতে। ফের ভারী বৃষ্টিরই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।  

Comments :0

Login to leave a comment