High Court order NIA enquiry

রামনবমীর সাম্প্রদায়িক হিংসার ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ হাই কোর্টের

রাজ্য

রাজ্য রামনবমীর দাঙ্গার ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের পক্ষ থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের পক্ষ থেকে রাজ্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে যে, আগামী দুই সপ্তাহের মধ্যে এই ঘটনাকে কেন্দ্র করে যেই ভিডিও ফুটেজ রয়েছে তা এনআইএ’র হাতে তুলে দিতে। 

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে হাওড়ার শিবপুর, রিষড়া এবং উত্তর দিনাজপুরের সাম্প্রদায়িক হিংসা ছড়ায়। গাড়ি ভাঙচুড়, দোকানে আগুন ধরিয়ে দেওয়ার মতো ঘটনা ঘটে। উল্লেখ্য এই প্রথম নয়। এর আগে দুবার রামনবমীর মিছিলকে কেন্দ্র করে হাওড়ার ওই একই জায়গায় সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়। প্রশাসনের পক্ষ থেকে সব কিছু জানা সত্ত্বেও এবারও মিছিলের অনুমতি দেওয়া হয়। মিছিল রাস্তা বদল করে মসজিদের সামনে দিয়ে গেলে প্রশাসনের পক্ষ থেকে কোন বাঁধা দেওয়া হয়নি। আর যখন বামফ্রন্টের পক্ষ থেকে শিবপুরে শান্তি মিছিলের ডাক দেওয়া হয় তখন মিছিল আটকাতে রাস্তায় ব্যারিকেড করে পুলিশ। তাছাড়া নবান্ন থেকে ঢিল ছোঁড়া দুরত্বে কি ভাবে এই ঘটনা ঘটলো তা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন উঠেছে। 

রামনবমীর অশান্তির পর রাজ্য সাম্প্রদায়িক পরিস্থিতি তৈরি করতে রিষড়ায় দফায় দফায় যান বিজেপি নেতা নেত্রীরা।

এই দাঙ্গা প্রসঙ্গে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছিলেন যে, ‘‘উৎসব মানে নির্দিষ্ট কোন জায়গায় একসাথে উপাসনা করা। কিন্তু আমাদের দেশে আরএসএস, বিজেপি রামনবমীর নাম করে হাতে অস্ত্র নিয়ে মসজিদের দিকে মিছিল নিয়ে যায়।’’  

Comments :0

Login to leave a comment