INDIA-QATAR WC Qualifier

সামনে কাতার, কলিঙ্গ স্টেডিয়ামে স্বপ্ন নিয়ে ভারত

খেলা

শুভঙ্কর দাস

কথায় আছে লক্ষ্যে পৌঁছতে গেলে স্বপ্ন দেখা প্রয়োজন। আর সেই স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে মঙ্গলবার মাঠে নামছে ভারতীয় ফুটবল দল। সন্ধ্যা ৭টায় ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে বিশ্বকাপের যোগ্যতা নির্ধারক ম্যাচে মুখোমুখি ভারত এবং কাতার। বিক্রি হয়ে গিয়েছে টিকিট। ১৬ নভেম্বর অ্যাওয়ে ম্যাচে মনবীর সিং-এর গোলে কুয়েতকে হারায় ভারত। আর এবার নিজেদের দেশের মাটিতে কাতারের মুখোমুখি সুনীলরা। 

চার বছর আগে এই কাতারকেই রুখে দিয়েছিল ভারত। কিন্তু এবার শুধু রুখে দেওয়া নয়, চাই জয়। মাঝমাঠ থেকে ফরোয়ার্ড লাইন, এই জায়গায় কাতারকে আটকানোর চেষ্টা করবে ভারত, বলছেন বিশেষজ্ঞরা। সাপ্লাই লাইন কেটে দিয়ে পাল্টা আক্রমণে  গোল করার পরিস্থিতি তৈরি। 

কাতারের রক্ষণভাগ অত্যন্ত শক্তিশালী। ডিফেন্স লাইনআপে রাহুল ভেকে, সন্দেশ ঝিঙ্গান, আকাশ মিশ্র এবং সুরেশ সিংয়ের মধ্যে বোঝাপড়া ভালো। মাঝমাঠ এবং স্ট্রাইকিং ফোর্স হিসেবে সাহাল আবদুল সামাদ, নাওরেম মহেশ, নিখিল পূজারি, সুরেশ, ছাংতে এবং সুনীল ছেত্রী ভালো ফর্মে রয়েছেন। স্বভাবতই, আশায় বুক বাঁধছেন ফুটবলপ্রেমীরা। 

তিন কাঠির নিচে রয়েছেন অভিজ্ঞ গুরপ্রীত সিং সান্ধু। আগের ম্যাচেও ক্লিনশিট রেখেছেন। আজকের ম্যাচে আক্রম আফিফ এবং হাসান আল হায়দোসরা সহ কাতারের আক্রমণভাগকে থামিয়ে, পাল্টা আক্রমণে উঠে গোল করার জায়গা তৈরির চেষ্টা চলবে। টিম ইন্ডিয়ার সাফল্য অনেকটাই নির্ভর করছে ভীষণভাবে উইং-প্লে’র ওপর।   

কোচ ইগর স্টিমাকের পরিকল্পনার ধার যথেষ্ট। বিশেষজ্ঞরা কোচ কী করেন তা দেখার অপেক্ষাতেও রয়েছেন।

Comments :0

Login to leave a comment