TRIBAL NASIK

আদিবাসীদের জমির পাট্টা, পেঁয়াজের দাম চেয়ে অনড় অবস্থান নাসিকে

জাতীয়

নাসিকে জেলাশাসকের দপ্তরের সামনে ঠায় অবস্থানে আদিবাসী, কৃষকরা।

নাসিকের জেলাশাসকের দপ্তরের সামনে লাগাতার অবস্থানে কৃষক এবং আদিবাসীরা। সারা ভারত কৃষকসভা, সারা ভারত খেতমজুর ইউনিয়নের মতো একাধিক সংগঠনের ডাকে লাগাতার ধর্মঘট চালাচ্ছেন কৃষক খেতমজুররা। 
আন্দোলনে সমর্থন জানিয়েছে সিপিআই(এম)। কৃষক এবং খেতমজুর নেতৃবৃন্দ জানিয়েছেন দাবি মানা না হলে ২ মার্চ থেকে তীব্রতা বাড়বে আন্দোলনের। 
এর মধ্যে রাজ্যের মন্ত্রীদের সঙ্গে একদফা আলোচনা হয়েছে নেতৃবৃন্দের। আদিবাসীদের বানাঞ্চলে জমির আইন পাশ হয়েছিল ইউপিএ-১ সরকারের মেয়াদে। আইনের প্রয়োগ হচ্ছে না। আদিবাসীরা জমি পাচ্ছেন না। প্রশাসনিক স্তরে নানা বাধা খাড়া করা হচ্ছে। আন্দোলনের প্রধান দাবি আদিবাসীদের বনাঞ্চলে জমির পাট্টা দিতে হবে। শতকের পর শতক বনাঞ্চলের বাসিন্দা হলেও তাঁদের জমির অধিকার স্বীকৃত নয়। এই অবিচার বন্ধ করতে হবে। 
কৃষক আন্দোলনের নেতা এবং সিপিআই(এম) প্রাক্তন বিধায়ক জিব পান্ডু গাভিট বলেছেন, মঙ্গলবার রাজ্য সচিবালয়ে বৈঠক হলেও সরকার দাবি মেনে নেয়নি। জমির দাবির সঙ্গে গুরুত্বপূর্ণ পেয়াঁজের সংগ্রহ মূল্যের দাবিও। এই এলাকায় বহু মানুষ পেঁয়াজ উৎপাদনের ওপর নির্ভরশীল। দাম না পাওয়ায় সবচেয়ে সমস্যায় পড়ছেন প্রান্তিক মানুষ। তাঁদের বড় অংশ আদিবাসী। সরকারি স্তর থেকে বিভিন্ন সময়ে প্রতিশ্রুতি দেোয়া হলেও তা পালন করা হয়নি। তার ওপর পেঁয়াজের রপ্তানি বন্ধের নির্দেশে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিজীবীরা।

Comments :0

Login to leave a comment