Indian Sniffer Dog

তুরস্কে জীবনের সন্ধানে জুলি, রোমিও, হানি এবং র্যাাম্বো

আন্তর্জাতিক

ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ায় এখনও জীবনের আশার খোঁজে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এবং তুরস্কের সেনাবাহিনী গভীর রাত পর্যন্ত উদ্ধার অভিযান চালাচ্ছে, জীবীতদের সন্ধানে সহায়তা করছে। তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ মাত্রার ভূমিকম্পের ছয় দিন পর, মৃতের সংখ্যা বেড়েই চলেছে। 
ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া জীবিতদের বের করতে তুর্কি সেনাবাহিনীর দল প্রচুর যন্ত্রপাতি ও সরঞ্জাম ব্যবহার করছে। তুরস্কের গাজিয়ানটেপে আটকে পড়া বাড়িগুলির ধ্বংসস্তূপের উপর চব্বিশ ঘন্টা কাজ করছে ভারতীয় স্নিফার ডগ।
জুলি, রোমিও, হানি এবং র্যাাম্বো, ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্কে উদ্ধার অভিযানে নিযুক্ত চার সদস্যের ভারতীয় কুকুর দল। গন্ধ শোঁকা এবং উদ্ধার কাজে প্রশিক্ষিত ল্যাব্রাডররা মঙ্গলবার জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুটি পৃথক দলের সঙ্গে তুরস্কের উদ্দেশ্যে রওনা হয়েছে।

স্নিফার ডগ র্যা ম্বো গাজিয়ানটেপে প্রবল ঠান্ডা থাকা সত্ত্বেও জীবিত ব্যক্তিদের সন্ধানে নেতৃত্ব দিচ্ছে। তারা গাজিয়ানটেপের বহুতলগুলির ধ্বংসাবশেষ থেকে কোথাও কেউ জীবিত থাকলে ইঙ্গিত দিয়েছে।
‘‘এই কুকুরগুলি জীবিত প্রাণী খুঁজে বের করার জন্য প্রশিক্ষিত। এরাই আমাদের আসল শক্তি। যখন এরা ঘেউ ঘেউ করতে শুরু করে তখন আমরা তাদের সংকেত বুঝে অনুসন্ধান করতে শুরু করি’’, সেকেন্ড-ইন ভারতীয় কন্টিনজেন্টের কমান্ড আদিত্য প্রতাপ সিং জানিয়েছেন
এই কুকুরগুলিকে উদ্ধার কাজের জন্য আদর্শ হিসাবে বিবেচনা করা হয় কারণ এরা কংক্রিট এবং ধাতুর নীচে আটকে থাকা মানুষের গন্ধ পেতে পারে।

Comments :0

Login to leave a comment