ED KEJRIWAL

গ্রেপ্তারি না হলে হাজিরায় রাজি, হাইকোর্টে কেজরিওয়াল

জাতীয়

ইডি’র সমনে হাজিরা দিতে রাজি। কিন্তু আদালতে এনফোর্সমেন্ট বিভাগ (ইডি)-কে আশ্বাস দিতে হবে যে গ্রেপ্তার করা হবে না। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টে এই মর্মে আবেদন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী এবং ‘আপ’ নেতা অরবিন্দ কেজরিওয়াল। 
দিল্লির আবগারী নীতি সংক্রান্ত অভিযোগের তদন্তে তাঁকে একাধিক সমন পাঠিয়েছে কেন্দ্রের ইডি। দিল্লি জল বোর্ডে আর্থিক বেনিয়মের অভিযোগেও সমন পাঠিয়েছে। মোট ৯টি সমন এড়িয়ে গিয়েছেন কেজরিয়াল। বুধবারই তাঁর পক্ষে দিল্লি হাইকোর্টে বলা হয় যে ভোটের আগে গ্রেপ্তার করার জন্য বারবার সমন পাঠাচ্ছে ইডি। মামলা চলছে বিচারপতি সুরেশ কুমার কাইতের বেঞ্চে। 
কেজরিওয়াল বৃহস্পতিবারের আবেদনে বলেছেন, ‘‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে আদালতে আশ্বাস দিতে হবে যে গ্রেপ্তারি হবে না। আদালত এই মর্মে নির্দেশ দিক ইডি-কে। হাজিরা দিতে আপত্তি থাকবে না সেক্ষেত্রে।’’
দিল্লির আবগারি নীতি ঘিরে অভিযোগ, বেসরকারি দোকানের মাধ্যমে মদ বিক্রির লাইসেন্স দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে ঘুষের বিনিময়ে। এই নীতি যদিও আগেই বাতিল করেছে দিল্লির ‘আপ’ সরকার। 
বুধবার শুনানিতে ইডি’র সমনে স্থগিতাদেশ জারির আবেদন জানিয়েছিলেন কেজরিওয়ালের আইনজীবী। হাইকোর্ট স্থগিতাদেশের আর্জিকে মঞ্জুর করেনি। গ্রেপ্তারির সম্ভাবনা এড়াতে কেজরিওয়াল ভিডিও’র মাধ্যমে জিজ্ঞাসাবাদের প্রস্তাবও পাঠিয়েছিলেন ইডি-কে। সংবাদমাধ্যমে তিনি বলেছিলেন যে চাইলে জনতার জন্য সম্প্রচার করা হোক জেরার ভিডিও। ইডি কেজরিওয়ালকে জানায় যে আইন অনুযায়ী ভিডিও কনফারেন্সে শুনানির কোনও উপায় নেই।
এদিন কেজরিওয়ালের আইনজীবী দিল্লি হাইকোর্টে বলেন, ‘‘জনতার মধ্যে কাজ করতে হয়। ফলে পালানোর বা লুকানোর কোনও প্রশ্নই নেই। তা’হলে তদন্তের জন্য গ্রেপ্তার করতে হবে কেন।’’ 
নবম সমনে কেজরিওয়ালকে ২১ মার্চ, বৃহস্পতিবারই, হাজিরা দিতে বলা হয়েছিল।

Comments :0

Login to leave a comment