Lalu Prasad land scam

চাকরির বিনিময়ে জমি মামলায় লালুকে জামিন

জাতীয়

দিল্লির সিবিআই আদালতে জামিন পেলেন আরজেডি নেতা লালু্প্রসাদ যাদব। বুধবার এই আদালতে শুনানি ছিল ‘জমির বিনিময়ে রেলের চাকরি’ জনিত অভিযোগের ভিত্তিতে দায়ের মামলার। সিবিআই এই তদন্ত করছে। লালু প্রসাদের সঙ্গে এই মামলায় অভিযুক্ত, তাঁর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী এবং মেয়ে আরজেডি সাংসদ মিসা ভারতীকেও জামিন দিয়েছে আদালত।
লালু প্রসাদ যাদবের একটি কিডনির প্রতিস্থাপন হয়েছে সম্প্রতি। বুধবার সকাল ১০ টা নাগাদ রাউস অ্যাভিনিউ আদালতে পৌঁছেছিলেন তিনি। সকাল ১১টা নাগাদ বিশেষ আদালতের বিচারপতি গীতাঞ্জলি গোয়েলের এজলাসে হাজির হন তাঁরা।

৫০,০০০ টাকার ব্যক্তিগত বন্ড এবং সমপরিমাণ অর্থের বিনিময়ে জামিন দেওয়া হয়েছে লালুপ্রসাদ যাদব। সিবিআই’র অভিযোগ, ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত রেলমন্ত্রী থাকাকালীন লালু প্রসাদ যাদব বিধি ভেঙে একাধিক চাকরির ব্যবস্থা করেছেন রেলে। তার বিনিময়ে অত্যন্ত কম দামে একাধিক জমি হস্তান্তরিত হয়েছে তাঁর পরিবারের নামে। সিবিআই’র চার্জশিটে অভিযোগ, চাকরিপ্রার্থীরা সরাসরি বা তাঁদের নিকট আত্মীয়রা লালু প্রসাদের পরিবারের সদস্যদের চলতি বাজার দরের পাঁচ ভাগের এক ভাগ দামে জমি বিক্রি করেছেন। 

লালু প্রসাদ যাদব এবং তাঁর দল আরজেডি যদিও বারবার এই অভিযোগ খারিজ করেছে। আরজেডি’র বক্তব্য, রাজনৈতিক বিরোধী বলে লালুপ্রসাদ যাদব এবং তাঁর পরিবারকে হেনস্তা করতে কেন্দ্রীয় সংস্থা সিবিআই এবং ইডি’কে ব্যবহার করছে কেন্দ্রের বিজেপি সরকার।

২৭ ফেব্রুয়ারি, বিশেষ বিচারক গোয়েল, মিসা ভারতী সহ অভিযুক্ত ব্যক্তিদের সমন জারি করেন এবং তাদের ১৫ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন। ২৯ মার্চ ফের এই মামলার শুনানি রয়েছে। 

Comments :0

Login to leave a comment