Biman Bose

প্রাচুর্যের জন্য রাজনীতি চলবে না: বিমান বসু

রাজ্য

Biman Bose

রাজনীতির ক্ষমতাধররা উচিত অনুচিতের ফারাক মুছে দিতে চাইছে। ভোগবাদী দর্শন। খাও-পিও-মৌজ করো। ক্ষমতাধররা রাজনীতির সুবাদে লক্ষ লক্ষ, কোটি কোটি টাকা চাকরি বিক্রি করে ‘আয়’ করেছে। দুর্নীতির দায়ে জেলে রয়েছে। খোলা চোখেই সাদা কালোর ফারাক মানুষ বুঝতে পারলেও দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে যারা, তারা বলছে, অভিযোগ উঠলে কী হবে? প্রমাণ তো হয়নি! যেভাবে পারো ‘আয়’ করো। আয়ের জন্য রাজনীতি। 


এই অবস্থা চলতে পারে না। বুধবার আসানসোলে উপচে পড়া সভায় একথা বলেন প্রবীণ সিপিআই(এম) নেতা বিমান বসু। 
বসু এদিন আসানসোল রবীন্দ্র ভবনের প্রেক্ষাগৃহে কমরেড বামাপদ মুখার্জির জন্ম শতবর্ষ সূচনা ও কমরেড গৌতম রায়চৌধুরী স্মরণ সভায় বক্তব্য রাখছিলেন। পার্টির আসানসোল এরিয়া কমিটি ১, ২ এবং ৩ নম্বর এরিয়া কমিটি যৌথ আহবানে সভা অনুষ্ঠিত হয়। সভায় বিমান বসু ছাড়াও পার্টির জেলা সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জি বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন পার্থ মুখার্জি। 
প্রয়াত দুই নেতার প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। ২০১৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন আসানসোলের অন্যতম রূপকার পার্টিনেতা কমরেড গৌতম রায়চৌধুরী। কংগ্রেস এবং বামপন্থী দল, মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা সহ বহু বিশিষ্ট মানুষ উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠিত আইনজীবি অমিতাভ মুখার্জি ও শেখর কুন্ডু ছিলেন মঞ্চে। প্রয়াত বামাপদ মুখার্জির একমাত্র সন্তান শহীদ অর্পন মুখার্জির স্ত্রী ইন্দরা মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন। পৌলমী কবি সঙ্গীত পরিবেশন করেন। 


বিমান বসু বলেন, ইস্কো বাঁচাও আন্দোলনে কমরেড বামাপদমুখার্জি ও কমরেড চন্দ্রশেখর মুখার্জি ছিলেন সামনের সারিতে। সাত দশকের বেশি অনুকরণীয় কমিউনিস্ট জীবন ছিল কমরেড বামাপদ মুখার্জির। কমিউনিস্টরা আবর্জনাহীন থাকার জন্য নিজের সঙ্গে নিজে লড়াই করেন। ওরা লড়ে বখরার জন্য। ওদের দর্শন হচ্ছে, যা পাচ্ছ তা কামিয়ে নাও। এই কালো হীরের শিল্পাঞ্চল ২০১১ সালের পর কী দেখছে? কী না হচ্ছে? এমন তো কখনও শুনিনি, গোরু পাচার, কয়লা পাচার, পাথর পাচার, বালি পাচার। পাচারে যুক্ত রাজনীতির ক্ষমতাধররা। 


তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, সময়টা ভালো নয় জানি তাবলে সমাজটা চির অন্ধকারে তলিয়ে যাবে, তা হতে পারে না। শ্রেণি বিভক্ত সমাজ। একদলের কুক্ষিগত প্রচুর প্রাচুর্য। অন্যদিকে দারিদ্র বৈষম্য বাড়ছে। এই অবস্থা বদলের সংগ্রাম থেমে থাকতে পারে না। 
এদিনের সভায় জ্যোতি বসু রিসার্চ সেন্টারের জন্য বিমান বসুর হাতে ১০ হাজার টাকার চেক তুলে দেন পারিজাত বসু। গণশক্তি তহবিলের জন্য ৫ হাজার টাকার চেক তুলে দেন প্রদীপ ঘোষ। 
 

Comments :0

Login to leave a comment