MONDA MITHI — NATUNPATA / SUVANKAR SARKAR

মণ্ডা মিঠাই / ফুটবল — শুভংকর সরকার / নতুনপাতা

ছোটদের বিভাগ

MONDA MITHI  NATUNPATA   SUVANKAR SARKAR

নতুনপাতা

মণ্ডা মিঠাই
ফুটবল
শুভংকর সরকার

ফুটবল একটি দলবদ্ধ আকর্ষনীয় খেলা। এই খেলা দুটি দলের মধ্যে, প্রতিদলে সর্বোচ্চ ১১জন খেলোয়াড়, দু’জন সাইড রেফারি এবং একজন রেফারি থাকে। একটি সাধারণ ফুটবল মাঠের মাপ প্রস্থে  ন্যুনতম ৬৮ মিটার থেকে ১০৫মিটার, দৈর্ঘ ৭৪মিটার থেকে ১২০মিটার। দু’প্রান্তের গোল-পোস্টের উচ্চতা ৮ফুট, দৈর্ঘ্য ২৪ফুট। মাঠের চারদিকে দর্শক বসার জন্য গ্যালারি থাকে। 
ফুটবলে অনেক রকম ফরমেশনে খেলা যায়, যেমন ৪-৪-২, ৪-৫-১, ৪-৩-৩, ৪-২-৩-১, ৪-৩-১-২ ইত্যাদি। একটি দলে একজন হেড কোচ এবং ৪থেকে ৫ জন সহকারী কোচ, সব মিলিয়ে  দলে ২৮-৩০ জন সদস্য থাকে। 
ফুটবল খেলার উৎপত্তি গ্রীক দেশের রোম থেকে। প্রথমে এটি বেল দিয়ে খেলা হত। তারপর সময়ের সাথে চামড়ার বল । তারসাথে শুরু হয় বলের অনেক কোম্পানি, যেমন -  কসকো, মিলানো, বুবকা, টেলস্টার ইত্যাদি। ফুটবল খেলাটা দু’ধরণের – একটা আন্তর্জাতিক, অন্যটি ক্লাব ফুটবল। আন্তর্জাতিক অর্থাৎ দেশের সাথে দেশের খেলা। যেমন, বিশ্বকাপ, কনফেডারেশন কাপ, ইউরো কাপ, কোপা আমেরিকা, ইউএফএ ন্যাশানাল লিগ, এশিয়া কাপ ইত্যাদি প্রতিযোগিতায় নানা দেশ খেলে – ব্রাজিল, আর্জিন্টিনা, জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, স্পেন, বেলজিয়াম ইত্যাদি। এই আন্তর্জাতিক ফুটবল গ্রুপে ভাগ করে খেলা হয়। প্রতিটি গ্রুপে চারটি দেশ, গ্রুপের প্রথম দুটি দল পরবর্তী পর্যায়ে অংশ গ্রহণ করে। রাউন্ড ১৬-এ ১৬ দেশের থেকে ৮টি দেশ কোয়ার্টার ফাইনালে যায়, তারপর ৪টি দেশ সেমি-ফাইনালে এবং দু’টি দেশের মধ্যে ফাইনাল। ফাইনালের সেরা দলই চ্যাম্পিয়ান। 
ক্লাব-ফুটবলে পৃথিবীর নানা দেশের ফুটবলারদের নিয়ে এক একটি ক্লাব দল এবং এদের মধ্যে প্রতিযোগিতা। ভারতীয় ক্লাব ফুটবল ISL বা আই-লিগে এক একটি দলে সর্বোচ্চ ৬ থেকে সাত জন বিদেশী ফুটবলার নেওয়া যায়, বাকিটা ভারতীয় ফুটবলারদের থেকে নিতে হবে।
ভারতীয় ক্লাব ফুটবল থেকে বিদেশী ক্লাব ফুটবল দেখতে বেশি ভাল লাগে কারণ বিদেশী ফুটবলে আধুনিক পদ্ধতি আর টেকনিকের জন্য খুব দ্রুতগতিতে খেলা হয়। খেলোয়াড়দের দক্ষতাও নিখুত, বোঝাপড়াও ভাল, তাই খেলাটা দেখতে খুব ভাল লাগে। বিদেশী ক্লাব ফুটবলের বিভিন্ন লিগগুলি – লা-লিগা (স্পেন), সেরিয়া (ইতালি), বুন্দেশলিগ (জার্মানি), লিগা-ওয়ান (ফ্রান্স)। এদের মধ্যে বিখ্যাত হল লা-লিগা – যেখানে বার্সিলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাটলিকো মাদ্রিদ এর মতো বিখ্যাত ক্লাবগুলি খেলে। এই ক্লাবগুলির কয়েকজন বিখ্যাত খেলোয়াড় হল মেসি, রোনাল্ডো, লুকা মাদ্রিদ, সার্জিয়া রেমোস ইত্যাদি।

নতুন বন্ধু  একাদশ শ্রেণি।
 

Comments :0

Login to leave a comment