Mamata spain trip

স্পেন সফরের মোদ্দা ফল: শপিং মল

রাজ্য

 টানা ১৪ দিনের স্পেন ও দুবাই সফর করে রাজ্যের জন্য ‘শপিং মল’-র নিশ্চিত বিনিয়োগ নিয়ে রাজ্যে ফিরেছে মমতা ব্যানার্জির বিজনেস টিম!
বাণিজ্য বহর নিয়ে দু’সপ্তাহের বিদেশ সফর করে রাজ্যের সম্ভাব্য কত বিনিয়োগ আসছে ও কত মানুষের কাজ হতে পারে, সেই প্রশ্ন রাখা হয়েছিল মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী মুখ্যসচিবের কাছে। তাঁর জবাব ছিল,‘‘স্পেন এদেশে সরাসরি কোনও বিনিয়োগ করে না। কোনও ভারতীয় কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে আউটসোর্স করে বিনিয়োগ আসে। এখনই কোনোভাবেই বলা সম্ভব হবে না বিনিয়োগের পরিমাণ কত। ফলে এদেশের শিল্প সংস্থার সঙ্গে স্পেনের বিনিয়োগকারীদের আলাপ আলোচনার পরই বোঝা যাবে।’’ বিনিয়োগ যখন আদপেই নিশ্চিত নয়, তাই কর্মসংস্থান নিয়ে আর কোনও তথ্যের দিকে যাননি বিদেশ ফেরত বাণিজ্য প্রতিনিধিদল। তবে শপিং মল যে রাজ্যে হচ্ছে, সেটা স্পষ্ট করে দিয়েছেন মুখ্যসচিব। 
সিঙ্গুরে মোটরগাড়ি কারখানার অনুসারী শিল্পকে কটাক্ষ করতে বিরোধী নেত্রী মমতা ব্যানার্জির মুখে সে সময় প্রায় শোনা যেত অনুসারী শিল্পের নামে শপিং মল, হোটেল, বিউটি পার্লার হবে। আর এখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি স্পেন থেকে রাজ্যের জন্য দু’টি শপিং মল গড়ার জন্য বিনিয়োগ আদায় করে এনেছেন। গত ১৪ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী সদলবলে গিয়েছিলেন স্পেন সফরে। মাঝখানে দুবাই ঘুরে স্পেনের মাদ্রিদ ও বার্সিলোনা শহরে একের পর শিল্পসভা করে ফেরেন দুবাইতে। রাজ্যে ফেরার পথে দুবাইতেও আরব আমীরশাহী’র বাণিজ্য মন্ত্রীর সঙ্গে এরাজ্যের বিনিয়োগ নিয়ে বৈঠক করেন। গত ২৩ সেপ্টেম্বর রাজ্যে ফিরে আসেন মুখ্যমন্ত্রীর বাণিজ্য প্রতিনিধিদল। 
নবান্নে মুখ্যসচিব জানিয়েছেন, ‘‘বার্সেলোনায় লুলু গ্রুপের সঙ্গে আমাদের একটা চুক্তি হয়েছে। ওরা নিউটাউন ও দুর্গাপুরে দু’টি মল তৈরি করবে বলে জানিয়েছে।’’ প্রসঙ্গত, লুলু গোষ্ঠী এদেশের চার শহরে তাদের শপিং মল তৈরি করেছে। পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ২৫০টির ওপর লুলু গ্রুপের রিটেল চেইন ব্যবসা আছে। সেই লুলু গ্রুপের প্রতিনিধিদের সঙ্গে এদিনও মুখ্যসচিব কথা বলেছেন বলে জানিয়েছেন। আগামী দিনে একটি প্রতিনিধিদল রাজ্যে আসছে। শপিং মল তৈরির নিশ্চয়তা আদায় করে বিদেশ সফরকে এখন বিপুল সাফল্য হিসাবে দেখতে চাইছে রাজ্য সরকার। 
গত ১৪দিন ধরে স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনা শহরে বাণিজ্য সম্মেলন, মুখ্যমন্ত্রীর সঙ্গে একান্ত শিল্পদ্যোগীদের বৈঠক, লা লিগা’র কর্তাদের সঙ্গে আলোচনা সহ কীভাবে এরাজ্যের প্রতিনিধিদল ব্যস্ত ছিলেন তার সবিস্তার বর্ণনা এদিন শুনিয়েছেন মুখ্যসচিব ও রাজ্যের শিল্প সচিব বন্দনা যাদব। শপিং মলের বাইরে আরও একটি নিশ্চিত বিনিয়োগের প্রসঙ্গ উঠে এসেছে এদিন সাংবাদিক সম্মেলনে। তার একটি হলো, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে পি সি মিত্তাল গ্রুপের তরফ থেকে বিনিয়োগ। পি সি মিত্তাল গ্রুপের জলপাইগুড়িতে একটি রেলের স্লিপার তৈরির অত্যাধুনিক কারখানা আছে। বার্সেলোনা শহরের অনতিদূরেই তাদের এই কারখানা আছে। মিত্তাল গ্রুপের সেই কারখানা ঘুরে আসেন রাজ্যের প্রতিনিধিদল। এরাজ্যে ইতিমধ্যে চালু রেলের স্লিপার তৈরির কারখানার সম্প্রসারণের জন্য মিত্তাল গোষ্ঠী ১০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছেন। একইসঙ্গে উত্তরবঙ্গে একটি ইথানল প্ল্যান্ট তৈরির জন্য আরও ১৫০ কোটি, সবমিলিয়ে মাত্র ২৫০কোটি টাকার বিনিয়োগ নিশ্চিত করেছে রাজ্য সরকার। প্রসঙ্গত, মিত্তালরা শিলিগুড়ির বাসিন্দা। 
রাজ্যে ফেরার পর মঙ্গলবার নবান্নে শিল্প দপ্তর, শিক্ষা দপ্তর, ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তর, খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তর, প্রাণী সম্পদ বিকাশ দপ্তর সহ রাজ্যের বেশ কিছু দপ্তরের শীর্ষ আধিকারিকদের সঙ্গে স্পেন ও দুবাই সফর নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করেন সফরসঙ্গী রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্নে বৈঠকের পর এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যসচিব স্পেন ও দুবাই সফর এরাজ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ ছিল তা নিয়ে বক্তব্য রাখেন। সাধারণত এসব ক্ষেত্রে মুখ্যমন্ত্রী সরকারের সাফল্য তুলে ধরতে সাংবাদিকদের সামনে আসেন। কিন্তু বিদেশ সফর থেকে ফেরার পর ফের পায়ের সমস্যায় কাবু মুখ্যমন্ত্রীর চলাফেরা নিয়ন্ত্রিত করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। আগামী দশদিন চিকিৎসকদের পরামর্শকে মান্যতা দিয়ে মমতা ব্যানার্জি ১০০ দিনের টাকা বন্ধ করে রাখার প্রতিবাদে দলের ঘোষিত কর্মসূচি এড়িয়ে যাচ্ছেন। দেশে ফেরার পর থেকে এদিন নবান্নেও আসেননি। ফলে মুখ্যসচিব ও শিল্প দপ্তরের সচিব সাংবাদিক সম্মেলন করেন। 
রাজ্য সরকার আশা করছে এবারের বিজিবিএস (বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট) পরিষ্কার হতে চলছে চলতি বিদেশ সফর থেকে এরাজ্যের বিনিয়োগ। মমতা ব্যানার্জির আমলে শুরু বাণিজ্য সম্মেলন এবার সপ্তম বছরে পড়ছে। আগামী ২২ ও ২৩ নভেম্বর শুরু হচ্ছে বিজিবিএস। স্পেন সফর থেকে ফেরার পর এবারই প্রথম বিজিবিএস’এ থিম কান্ট্রি করা হচ্ছে। নিশ্চিতভাবেই এবারের বাণিজ্য সম্মেলেনের থিম কান্ট্রি হচ্ছে স্পেন। 
গত ২০২২ সালে বাণিজ্য সম্মেলন থেকে ১৩৭টি চুক্তি স্বাক্ষর করে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাবের ঘোষণা করেছিলেন মমতা ব্যানার্জি। সেই প্রস্তাবের কতটা রাজ্যে বাস্তবায়িত হলো, তার হিসাব কোথাও নেই। এখন ১৪ দিন স্পেন সফরের পর নভেম্বর মাসে রাজ্যে বসতে চলেছে বাণিজ্য সম্মেলন।

 

Comments :0

Login to leave a comment