Aadhaar Verification

‘বেআইনি’ আধার কার্ড চিহ্নিত করতে তৎপর কেন্দ্র

জাতীয় রাজ্য

Aadhaar Verification

বেআইনি আধার কার্ড যাচাই করার লক্ষ্যে ফের ‘বিদেশি’ চিহ্নিত করার পরিকল্পনা করছে মোদী সরকার। 
সপ্তাহ খানেক আগে নবান্নে এসেছে কেন্দ্রীয় সরকারের এই চিঠি। এতদিন চুপ করে থাকার পর এদিন বিজেপি সরকারের মেরুকরণের রাজনীতির এই চিঠি তাৎপর্যপূর্ণভাবে সামনে আনলেন মুখ্যমন্ত্রী। চিঠির প্রসঙ্গে এদিন মমতা ব্যানার্জিকে বারবারই একটা কথা বলতে শোনা গেছে, ‘‘বিভিন্ন জায়গায় একটা সম্প্রদায়কে বেছে নিয়ে এটা করা হচ্ছে।’’ বারুইপুর, জীবনতলা, ক্যানিং এলাকার নাম উচ্চারণ করে মমতা ব্যানার্জি বলেছেন,‘‘ এসব এরিয়াগুলোতে কারা থাকে?’’ 


লোকসভা ভোটের আগে ফের এনআরএসি’কে চাঙ্গা করতে উঠেপড়ে লেগেছে মোদী সরকার। রাজ্য সরকারগুলির কাছে পাঠানো এই চিঠি তারই প্রমাণ। এমনকি, গত ১৪ এপ্রিল রাজ্য সফরে এসে বীরভূমের সিউড়িতে দলীয় সমাবেশে ভাষণ দেওয়ার সময়ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর মুখে ছিল অনুপ্রবেশের প্রসঙ্গ। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চিঠি তার আগেই রাজ্য সরকারের কাছে চলে আসে। কিন্তু ওই সময় টুঁ শব্দ শোনা যায়নি। আসলে মেরুকরণের রাজনীতিকে উসকে দিয়েই এদিন মমতা ব্যানার্জি নবান্নে সাংবাদিক বৈঠক করে চিঠির প্রসঙ্গ তোলেন। এলাকা উল্লেখ করে যে মন্তব্য মমতা ব্যানার্জি করেছেন তাতে উৎসাহিত হবে হিন্দুত্ববাদী শক্তিই। 


পশ্চিমবঙ্গ সহ দেশের আট রাজ্য সরকারের কাছে সম্প্রতি চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এলাকা চিহ্নিত করে কেন্দ্র ও রাজ্য দুই সরকারের প্রতিনিধিদের দিয়ে বেআইনি আধার কার্ডধারীদের চিহ্নিত করতে চাইছে মোদী সরকার। নবান্নে চিঠি পাঠিয়ে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বেআইনি আধার কার্ড নিয়ে যারা এরাজ্যে বসবাস করছে তাদের চিহ্নিত করে বাদ দিতে হবে। একইসঙ্গে তাঁরা যে বেআইনিভাবে এদেশে বসবাসকারী বিদেশি সেটাও চিঠিতে জানিয়ে দেওয়া হয়েছে। 
দেশের ৮টি রাজ্যের কোন জেলার কোন ‘পকেট’ এ অভিযান চালাতে হবে জেলাভিত্তিতে সেই তল্লাটের নামও চিঠির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা জেলার সঙ্গে কলকাতা ও সল্টলেকে  বেশ কিছু এলাকার নাম জানিয়ে দেওয়া হয়েছে। 
উত্তর ২৪ পরগনার বারাসত মহকুমার মধ্যে গোবরডাঙ্গা, হাবড়া, অশোকনগর, দত্তপুকুর, মধ্যমগ্রাম ও বারাসতের নাম আছে। বসিরহাট মহকুমায় স্বরূপনগর, হাসনাবাদ, হেমনগর, সন্দেশখালি, বাদুড়িয়া ও মাটিয়া এলাকায় গিয়ে বেআইনি আধার কার্ড বাতিল করে ‘বিদেশি’ চিহ্নিতকরণ করতে বলা হয়ছে। বনগাঁ মহকুমা এলাকার বাগদা, পেট্রোপোল, গোপালনগর সহ বেশ কিছু এলাকার নাম আছে কেন্দ্রীয় সরকারের পাঠানো চিঠিতে। বারাকপুর মহকুমা এলাকার নৈহাটি, শিবদাসপুর, জগদ্দল, মোহনপুর, রহড়া, খড়দহ, নিমতা, নিউ বারাকপুর ও দমদমের নাম দেওয়া হয়েছে। 


দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও একইভাবে এলাকা ধরে বেআইনি আধার কার্ডকে ধরে বাদ দিয়ে বেআইনিভাবে এদেশে বসবাসকারী বিদেশিদের চিহ্নিতকরণ অভিযানে নামতে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে। বারুইপুর, ক্যানিং, জীবনতলা, সোনারপুর, কাকদ্বীপ, মল্লিকপুর, পিয়ালি, কারগিলপাড়া, ঝড়খালি, কুলতলি সহ বিস্তীর্ণ এলাকার নাম দিয়ে অবিলম্বে বেআইনি আধার কার্ড বাতিল অভিযানে রাজ্য সরকারকে বলা হয়েছে। কলকাতার সল্টলেক নিউটাউন, রাজারহাট গোপালপুর সহ উত্তর ২৪ পরগনা জেলার বিড়া, সুঁটিয়ার মতো এলাকার নামও আধার বাতিলে যুক্ত করে দেওয়া হয়েছে। 
বেশ কয়েকদিন আগেই রাজ্য সরকারের কাছে কেন্দ্রের তরফে এই চিঠি এসে পৌঁছেছে। কিন্তু এতদিন চুপ থাকার পর এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করে মমতা ব্যানার্জি কেন্দ্রের তরফে পাঠানো এই চিঠির প্রসঙ্গ তোলেন। রাজ্য সফরে আসা অমিত শাহ দলীয় কর্মীর গোপন বৈঠকে কী নির্দেশ দিয়েছেন এদিন সেই প্রসঙ্গে মমতা ব্যানার্জি বলেছেন,‘‘ বিজেপি ইন্টারনাল মিটিং করেছে। তাতে বলেছে, কমিউনাল ভায়োলেন্স বাড়াও। জাতিগত দাঙ্গা লাগাও। দরকার হলে উত্তরবঙ্গ ও পাহাড়ে গোলমালে পিছন থেকে সাহায্য করো।’’ আগামী লোকসভা নির্বাচনে আগে গোটা দেশে সাম্প্রদায়িক মেরুকরণকে বিজেপি আরও তীব্র করবে তা নিয়ে কলকাতাতেই সাংবাদিকদের কাছে সতর্ক করে গিয়েছিলেন সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু এরাজ্যে বিজেপির মেরুকরণের রাজনীতিকে রোখার জন্য দল হিসাবে তৃণমূল বা সরকার কী ভূমিকা পালন করবে এদিন স্পষ্ট করেননি মমতা ব্যানার্জি। তবে আধার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়। আমার পশ্চিমবঙ্গে এটা করতে দেব না।’’

Comments :0

Login to leave a comment