Heatstroke

হুগলী স্টেশনে মৃত্যু ভবঘুরের, অনুমান হিট স্ট্রোকে!

রাজ্য আন্তর্জাতিক

হুগলীর প্ল্যাটফর্মে বসেই মৃত্যু ভবঘুরের। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে ৫৫ বছর বয়সী ভবঘুরের। রবিবার দুপুরে হুগলী স্টেশনে ২ ও ৩ নম্বর প্ল্যাটফর্মের মাঝে বেঞ্চের নীচে বসে মৃত্যু হয় তাঁর। 
প্লাটফ্রমের এক দোকানদার আকবর আলী জানিয়েছেন, নাম জানা নেই তবে  শনিবার ওই ব্যক্তিকে প্ল্যাটফর্মে দেখে কেক ও জল দিলে তিনি তা এখানে বসে বসে খান তারপর চলে যান প্লাটফ্রমে রাখা একটি বেঞ্চে। সেখানেই শুয়ে পরেন। রবিবার সকালে সে ফের আসেন তিন্তু তাঁকে খাবার দিলেও তিনি খায়নি। ওইদিন দুপুর আড়াইটে নাগাদ ওই বেঞ্চের নিচে বসে থাকেন। বেঞ্চে ওঠে বসার ক্ষমতা ছিল না তাঁর। স্থানীয় কয়েকজন দেকানদারের নজরে পড়ে বিষয়টি। তাঁরাই জিআরপিতে খবর দেন। খনর দেন স্টেশন মাস্টারকে। 
জিআরপি এসে অচৈতন্য অবস্থায় ওই ব্যক্তির চিকিৎসার ব্যবস্থা করেন। ব্যান্ডেল থেকে বিকেল পাঁচটা নাগাদ রেলের অ্যাডিশনাল চিফ মেডিকেল অফিসার অভিজিৎ সেনগুপ্ত আসেন। ব্যান্ডেল জিআরপির কর্মিরা উপস্থিত হন। চিকিৎসক প্রৌঢ়কে পরীক্ষা করে দেখেন। পরীক্ষার পর চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন।
মৃতদেহ চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে ময়ান তদন্তে পাঠানো হয়। সোমবার ময়নাতদন্ত হয়। কি ভাবে মৃত্যু তা ময়নাতদন্তে রিপোর্ট এলেই পষ্ট হবে। মৃতের পরিচয় জানা যায়নি। রেলের এক নিত্যযাত্রী জানিয়েছেন তিনিও কাল দেখেছেন প্রৌঢ়কে হুগলী স্টেশনে।  
তাপপ্রবাহে আরও কঠিন হবে পরিস্থিতি। শুধু রাজ্যে নয় দেশজুড়ে তাপপ্রবাহের সতর্কতা। ২২ এপ্রিল থেকে ২৬ এপ্রিলের মধ্যে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, পূর্ব উত্তর প্রদেশ এবং ওড়িশার কিছু অংশে তাপপ্রবাহ হতে পারে। আবহাওয়া অফিসের পূর্বাভাস, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু অংশ তীব্র তাপপ্রবাহের সম্মুখীন হবে।
তাপপ্রবাহে নাকাল গোটা রাজ্য৷ পশ্চিমবঙ্গের মতোই তীব্র তাপপ্রবাহ বাংলাদেশে। বইছে ‘লু’। তাপপ্রবাহে ভয়ঙ্কর পরিস্থিতি গোটা বাংলাদেশে৷ বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছে৷ স্কুল, কলেজ আপাতত সাতদিনের জন্য ছুটি ঘোষণা করেছে সরকার। বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে বেরতে না করছেন বিশেষজ্ঞরা৷ সকালের পর রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।
সোমবার বাংলাদেশের চুয়াডাঙ্গায়  হিট স্ট্রোকে দুই মহিলার মৃত্যু হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে। জানা গেছে স্থানীয় সময় সোমবার সকাল সাড়ে ৯ টা নাগাদ মাঠে খাবার নিয়ে যাওয়ার সময় আশুরা খাতুন(২৫)নামে এক মহিলার মৃত্যু হয়েছে। ওই একই কারণে এদিন সকাল সাড়ে ১০ টা নাগাদ আয়েশা বেগম(৭০)নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গত দুদিনে তাপপ্রবাহের কারণে গোটা বাংলাদেশে হিট স্ট্রোকে ১০ জনের মৃত্যু হয়েছে এই বার্তাই দিয়েছে বাংলাদেশের সংবাদ মাধ্যমগুলী। জানানো হয়েছে হিট স্ট্রোকে দিনাজপুরের ফুলবাড়ীতে দুইজনের মৃত্যু হয়েছে রবিবার। ওই দিন পাবনায় একজন,  মেহেরপুরে একজন,  নরসিংদীর মাধবদীতে একজন, শরীয়তপুরে একজন, ঝালকাঠিতে একজন ও সিলেটে একজনের মৃত্যু হয়েছে।  
শনিবার বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। চলতি মরশুমে এটাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। সোমবার তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি সেলসিয়াস  বেড়েছে বলে খবর। বাংলাদেশের আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে। লু বইবে কয়েকটি জেলার উপর দিয়ে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। 

Comments :0

Login to leave a comment