Congress will end manual scavenging

সাফাইকর্মীদের প্রতি অবিচার করেছে বিজেপি: কংগ্রেস

জাতীয় লোকসভা ২০২৪

মোদী সরকারের বিরুদ্ধে সাফাইকর্মীদের প্রতি ‘অবিচার’ করার অভিযোগ তুলেছে কংগ্রেস। কংগ্রেস বলেছে, ক্ষমতায় এলে সাফাই কর্মীদের, অন্য কাজে চাকরির ব্যবস্থা করা হবে। 
নর্দমায় গ্যাস লিকেজে এক সাফাইকর্মীর মৃত্যু নিয়ে সংবাদমাধ্যমের রিপোর্ট শেয়ার করে একথা বলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।
‘‘২০২৪ সালের ৫ এপ্রিল প্রধানমন্ত্রীর নিজের লোকসভা কেন্দ্রের এক সাফাইকর্মী নর্দমায় নেমে গ্যাস লিক করে মারা যান। বেনারসে (বারাণসী) এটি কোনও নতুন বিষয় নয় - ভারত জোড়ো ন্যায় যাত্রা চলাকালীন আমাদের বলা হয়েছিল যে গত দশ বছরে বেনারসে নর্দমায় নেমে ২৫ জনেরও বেশি মৃত্যু হয়েছে,’’ বলেন তিনি।
একদিকে মোদী সরকার সাফাইকর্মীদের প্রতি অবিচার করছে, অন্যদিকে কংগ্রেস 'ন্যায়পত্র'-এ তাদের জন্য প্রতিশ্রুতি দিয়েছে।
রমেশ বলেন, ‘‘কংগ্রেস ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং শেষ করবে। প্রত্যেক ম্যানুয়াল স্ক্যাভেঞ্জারকে পুনর্বাসন দেওয়া হবে, পুনরায় দক্ষ করে তোলা হবে, চাকরির ব্যবস্থা করা হবে এবং মর্যাদা ও নিরাপত্তার জীবন নিশ্চিত করা হবে।
কংগ্রেসের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ২০১৩ সালের ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং অ্যাক্ট কঠোরভাবে প্রয়োগ করা হবে এবং কেউ ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিংয়ের জন্য কাউকে নিয়োগ করলে তাকে শাস্তি দেওয়া হবে।
কর্মস্থলে প্রাণ হারানো সাফাইকর্মীদের পরিবারকে ৩০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।
সমস্ত সাফাই কর্মীদের বিনামূল্যে বিমার ব্যবস্থা করা হবে। রাজ্য সরকারগুলির সহযোগিতায়, ১০ বছরের মধ্যে সমস্ত শহর ও পৌরসভায় ভূগর্ভস্থ নিকাশী এবং নিরাপদ নিকাশীর একটি বিস্তৃত কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

Comments :0

Login to leave a comment