MODI NETANYAHU

নেতানিয়াহুর সঙ্গে ফোনে শ্রমিক পাঠানো নিয়েও কথা মোদীর

আন্তর্জাতিক

বিশ্বের জনমত উপেক্ষা করে যুদ্ধ চালাচ্ছে ইজরায়েল। তার মধ্যেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
মঙ্গলবার প্রধানমন্ত্রীর দপ্তর জানাচ্ছে, ‘‘সমুদ্রে জাহাজ চলাচলের নিরাপত্তা বিষয়ে কথা হয়েছে দ্বিপাক্ষিক আলোচনায়।’’ দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘যুদ্ধে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ এবং সহায়তা বাড়ানোর প্রয়োজনীয়তায় জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যুদ্ধবন্দিদের মুক্তি এবং সংঘর্ষের দ্রুত অবসান জরুরি, ইজরায়েলের প্রধানমন্ত্রীকে এই মত জানিয়েছেন প্রধানমন্ত্রী।’’
প্রধানমন্ত্রীর দপ্তর বলেছেন, ‘‘কূটনীতি এবং আলোচনার মধ্যে দিয়ে দ্বন্দ্বের অবসান চাইছে ভারত। প্রধানমন্ত্রী তা জানিয়েছেন।’’
জানা গিয়েছে, ইজরায়েলে ভারত থেকে শ্রমিক পাঠানোর প্রস্তাব নিয়েও আলোচনা হয়েছে দু’পক্ষে। অস্থিরতার আবহে থাইল্যান্ডের মতো বিভিন্ন দেশ নিজেদের নাগরিকদের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে দেশে ফিরিয়ে নিচ্ছেন। ইজরায়েলের শ্রমিকের সংখ্যা কমছে। ভারতকে শ্রমিক পাঠানো প্রস্তাব দিয়েছে ইজরায়েল। 
রাষ্ট্রসংঘের ভোটে ভারত পরপর ইজরায়েলের পক্ষ নিয়েই চলছিল। তবে গত সপ্তাহে যুদ্ধবিরতির পক্ষে আনা প্রস্তাবে ভোট দেয়। বস্তুত উন্নয়নশীল বিশ্বে বড় দেশগুলির মধ্যে ভারতই যুদ্ধবিরতির পক্ষে আনা প্রস্তাবে ভোট না দিয়ে সরে থাকছিল। চলতি সপ্তাহেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি নিয়ে ভোট হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো প্রয়োগ করে প্রস্তাব আটকে রেখেছে এর আগে। 
ইজরায়েলের সরকারি বিবৃতিতে যদিও জানানো হয়েছে যে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচলে সুরক্ষা নিয়ে আলোচনা হয়েছে বেশি। সম্প্রতি ইয়েমেনের হউথি উগ্রপন্থীরা লোহিত সাগরে একটি পণ্যবাহী জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে খবর। 
৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে টানা আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইজরায়েল। প্যালেস্তাইনের গাজা ভূখণ্ডেকে প্রায় গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েলের সেনা। সোমবার রাত থেকেও চলেছে টানা বিমানহানা। গাজার মাটিতে ঢুকেও অস্ত্র ছুঁড়ছে ইজরায়েলের ট্যাঙ্ক। সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবাদের স্বর জোরালো হয়েছে। মানুষ রাস্তায় নামছেন বিভিন্ন শহরে। 
একাংশের অনুমান, রাষ্ট্রসংঘে উন্নয়নশীল বিশ্বের চাপে ভারত এবার সংঘর্ষবিরতির পক্ষে ভোট দিতে বাধ্য হয়েছে। ইজরায়েলের সঙ্গে সম্পর্কে যাতে ছেদ না পড়ে তার জন্য কথা বলেছেন মোদী। ইজরায়েলে ব্যবসায়ী গৌতম আদানির বিনিয়োগ প্রকল্প রয়েছে।

Comments :0

Login to leave a comment