Darivit Case

দাড়িভিট নিহত ছাত্রের বাড়িতে এনআইএ তদন্তকারি দল

রাজ্য

Darivit Case


প্রায় পাঁচ বছর পর দাড়িভিট কান্ডে এনআইএ তদন্ত শুরু করল।  শনিবার এনআইএ’র পাঁচ সদস্যের তদন্তকারি দল দাড়িভিটে পৌঁছান। তদন্তকারি দলটি দাড়িভিটে পৌছে মৃত তাপস বর্মনের মা মঞ্জু বর্মনের সঙ্গে দেখা করেন। দাড়িভিট এলাকা তারা ঘুরে দেখেন। বেশ কিছুক্ষন  সেখানে থাকার পর তদন্তকারি দলটি এলাকা ছাড়েন। ইসলামপুর থানার পুলিশ তদন্তকারি দলের ধারেকাছে পৌছাতে পারেন নি।


উল্লেখ্য, ২০১৮ সালে ২০ সেপ্টম্বর উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর থানার দাড়িভিট হাইস্কুল বাংলা শিক্ষকের দাবিতে দাড়িভিট হাইস্কুলের ছাত্রছাত্রী এবং অভিবাভকরা আন্দোলন শুরু করে। গুলিবিদ্ধ হয়ে রাজেশ সরকার এবং তাপস বর্মনের মৃত্যু হয়। দুই প্রাক্তন ছাত্রের রহস্যজনক মৃত্যুর ঘটনায় রাজ্য রাজনীতি উত্তাল হয়ে উঠেছিল। সেই ঘটনার তদন্তভার সিআইডি’র হাতে দিলেও মৃতের পরিবার সেই তদন্তে সন্তষ্ট হতে পারে নি। সিবিআই তদন্তের দাবিতে মৃতদেহ দাহ না করে বাড়ির পাশে তাদের দেহ সমাধিস্ত করে রাখেন। দীর্ঘ দিন যাবদ মৃত ছাত্রের পরিবার সিবিআই অনড় ছিলেন। চলতি মাসে কলকাতা হাই কোর্ট ঘটনার তদন্ত এনআইএ হাতে তুলে দেয়। আদালতের নির্দেশের পরই শনিবার ঘটনার তদন্ত শুরু করল এনআইএ। 


পশ্চিমবঙ্গ সামাজিক ন্যায় মঞ্চের ইসলামপুর ব্লক সম্পাদক তাপস দাস বলেন, রাজেশ সরকার এবং তাপস বর্মনের দুই প্রাক্তন ছাত্রের রহস্যজনক মৃত্যুর ঘটনায় জড়িতদের চিহ্নিত করে উপযুক্ত সাজার বিধান করার দাবি আমরা জানিয়েছিলাম। 


দাড়িভিটের ঘটনা মনে করিয়ে একাধিক সভা ও সাংবাদিক সম্মেলনে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, ‘‘দাড়িভিটে শিক্ষক চেয়ে আন্দোলনে নেমে পুলিশের গুলিতে নিহত হয় ছাত্র তাপস বর্মন এবং রাজেশ দে। কেন্দ্রীয় দল, সিবিআই তদন্ত হলেও কারও শাস্তি হয়নি। তৃণমূল এবং বিজেপি ঘটনা নিয়ে রাজনীতি করলেও নিহত দুই ছাত্রের পরিবার সুবিচার পায়নি। তিনি বলেছেন, তারস্বরে চিৎকার চেঁচামেচি হলো বিস্তর। ভোট হলো। কারও শাস্তি হলো না। রাজ্যের সিআইডি বা কেন্দ্রের সিবিআই ন্যায় বিচার দেয়নি। কেন্দ্রীয় দল, রাজ্যের পুলিশ তদন্তে নামার কথা বললেও দোষীদের শাস্তি হয়নি। তৃণমূল বা বিজেপি নিহত দুই ছাত্রের পরিবারকে বিচার পৌঁছে দেয়নি। বরং শিক্ষকের দাবিতে আন্দোলনকে বাংলা বনাম উর্দুতে ভাগ করেছে দুই দল’’।


 

Comments :0

Login to leave a comment