National Book Store

ন্যাশনাল বুক স্টোর নবকলেবরে

জেলা

National Book Store Siliguri

‘বই কিনুন-বই পড়ুন-বই উপহার দিন’ নবকলেবরে স্থাপিত হলো ন্যাশনাল বুক স্টোর শিলিগুড়ি। শুক্রবার বিকেলে শিলিগুড়িতে অনিল বিশ্বাস ভবনে ন্যাশনাল বুক স্টোরের উদ্বোধন করেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার। একে কেন্দ্র করে এদিন ন্যাশনাল বুক স্টোর শিলিগুড়ির উদ্যোগে ক্রেতা ও আগ্রহী পাঠকদের নিয়ে মিলন সভা অনুষ্ঠিত হয়েছে। 

সভায় সিপিআই(এম) রাজ্য নেতা জীবেশ সরকার ও দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক ১৯৮৫ সালে ন্যাশনাল বুক এজেন্সির শাখা শিলিগুড়িতে স্থাপন ও তার পরবর্তী ইতিহাস বিস্তারিত আলোচনা করে বলেন, সেই সময়তে শিলিগুড়িতে মঙ্গলদ্বীপ ব্লিডিং'র নীচের তলায় ভেতরের চাপা গলিতে ন্যাশনাল বুক এজেন্সির শিলিগুড়ি শাখার ছোট বইয়ের দোকানের উদ্বোধন করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। সেই ছবি আজকের ন্যাশনাল বুক স্টোরের সংগ্রহে রাখার প্রস্তাব দেন জীবেশ সরকার। বলেন, সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে ন্যাশনাল বুক এজেন্সির উত্তরাধিকার গ্রহণ করেই আজকের ন্যাশনাল বুক স্টোরের আনুষ্ঠানিক মিলনমেলা অনুষ্ঠিত হচ্ছে। পার্টির বাইরেও বহু মানুষ এখানে আসেন প্রতিনিয়ত। পার্টির পাবলিকেশন নয়, পার্টির বাইরেও অবশ্যই প্রগতিশীল চিন্তাধারার সুন্দর সাহিত্য মনোজগতে যা ইতিবাচক প্রভাব বিস্তার করতে পারে সব ধরনের বই এখানে সংগ্রহ রাখার চেষ্টা করা হবে। বিভিন্ন প্রকাশনা সংস্থার সাথে যোগাযোগ তৈরী হয়েছে। ন্যাশনাল বুক স্টোরে আসুন বই পড়ুন। এই পুস্তক বিপনী থেকে যে কোন আনন্দ উৎসবে আত্মীয় পরিজনদের বই উপহার দিয়ে বইয়ের সাথে বন্ধুত্ব স্থাপন করুন। প্রয়োজনীয় সমালোচনা ও পরামর্শ দিয়ে এই গ্রন্থাগারকে সমৃদ্ধ করার আহ্বান জানান তাঁরা।  

এদিনের মিলনমেলা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জয় চক্রবর্তী, অধ্যাপক সঞ্জীবন দত্ত রায়, অধ্যাপক পার্থ সারথী দাস, দিলীপ সিং, নুরুল ইসলাম, মুকুল সেনগুপ্ত প্রমুখ। এছাড়াও অসংখ্য পার্টি কর্মী সমর্থকদের পাশাপাশি শহরের বিশিষ্ট মানুষজন এদিন শিলিগুড়িতে ন্যাশনাল বুক স্টোরের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন। ইতোমধ্যেই বহু আগ্রহী পাঠক ও ক্রেতারা বই কেনা ও পড়ার বিষয়ে জানতে চেয়ে ন্যাশনাল বুক স্টোর শিলিগুড়ির খোঁজখবর নেওয়া শুরু করেছেন বলে জানান পরিচালনার দায়িত্বপ্রাপ্ত সনৎ সরকার।
 

Comments :0

Login to leave a comment