CM Mamata

বালু মন্ত্রী থাকছেন, মমতার তত্ত্ব ‘ফাঁসানো হয়েছে’

রাজ্য

 রেশন দুর্নীতিতে গ্রেপ্তার হওয়া জ্যোতিপ্রিয় মল্লিক বহাল তবিয়তে মমতা ব্যানার্জির মন্ত্রীসভার সহকর্মী হিসাবেই থাকছেন। বুধবার রাজ্য মন্ত্রীসভার বৈঠকে স্পষ্ট করে দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। 
মন্ত্রীসভার বৈঠক থেকে যেদিন বালুর পাশে দাঁড়ানোর বার্তা দিলেন মমতা ব্যানার্জি, সেদিনই স্বাস্থ্য পরীক্ষা করতে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরের জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়ে দিলেন, ‘কে অভিষেক বন্যোক পাধ্যায়?’’
মন্ত্রীসভায় জ্যোতিপ্রিয় মল্লিকের মর্যাদা অটুট রেখে বাকি সহকর্মীদের কাছে ‘বালুকে ফাঁসানো হয়েছে’ বলে জানিয়ে দিলেন মমতা ব্যানার্জি। জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেপ্তার হওয়ার পর এদিন নবান্নে মন্ত্রীসভার বৈঠক করেন মুখ্যমন্ত্রী। ওই বৈঠকে রেশন দুর্নীতিকাণ্ডে গ্রেপ্তার হওয়া জ্যোতিপ্রিয় মল্লিকের মন্ত্রীপদ অক্ষত থাকে কিনা তার দিকেই রাজ্যের রাজনৈতিক ও প্রশাসনিক মহলের নজর ছিল। 
সূত্রের খবর, মন্ত্রীসভার বৈঠকেই মুখ্যমন্ত্রী বাকি মন্ত্রীদের কাছে জানিয়ে দেন, বালুকে ফাঁসানো হয়েছে। যার অর্থ পার্থ চ্যাটার্জির ক্ষেত্রে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়ার যে পদক্ষেপ নেওয়া হয়েছিল তা জ্যোতিপ্রিয় মল্লিকের ক্ষেত্রে ঘটছে না। এমনকি মন্ত্রিত্ব পদ বহাল রেখে ইডি’র বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ এনে মন্ত্রীসভার বৈঠকে রেশন দুর্নীতির যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়ে মমতা ব্যানার্জি ‘বালুকে ফাঁসানোর’ তত্ত্ব সামনে এনেছেন। ফলে ইডি হেপাজতে থেকেও গ্রেপ্তার হওয়া জ্যোতিপ্রিয় মল্লিক বন দপ্তরের দায়িত্বেই থাকছেন। 
এদিন ইডি হেপাজত থেকে স্বাস্থ্য পরীক্ষার যাওয়ার সময় সাংবাদিকরা জ্যোতিপ্রিয় মল্লিককে সাংবাদিকরা প্রশ্ন করেন, অভিষেক ব্যানার্জিকে জেরার জন্য ডাকা হয়েছে? প্রশ্ন শুনে তাঁর জবাব ছিল, কোন বন্দ্যোপাধ্যায়? সাংবাদিকরা আবার তাঁকে স্মরণ করিয়ে দেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁকে তারপরও বলতে শোনা যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায় কে? তারপর কিছুটা থেমে নিজেই বলেন, আমাদের লিডার? এরপর অভিষেক ব্যানার্জির জেরা  নিয়ে প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়ে গ্রেপ্তার হওয়া বনমন্ত্রী বলেন,‘‘ আমি সমস্ত ব্যাপারে নির্দোষ এটা জেনে নিন।’’ 
নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক ব্যানার্জিকে ফের তলব করা নিয়ে এদিন সকাল থেকে মাঠে নেমে পড়ে তৃণমূল নেতৃত্ব। রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলে দলের তরফে সাংবাদিক সম্মেলন পর্যন্ত করেন মন্ত্রী শশী পাঁজা। তারমধ্যেই স্বাস্থ্য পরীক্ষার জন্য কমান্ড হাসপাতালে যাওয়ার সময় অভিষেক ব্যানার্জির জেরায় ডাকা নিয়ে প্রশ্নে যেভাবে জ্যোতিপ্রিয় মল্লিক ‘কে অভিষেক ব্যানার্জি?’ বলে বসেন তাতে তৃণমূলের অন্দরে আলোচনা শুরু হয়েছে।  ঘটনা হলো, ইডি’র হাতে গ্রেপ্তার হওয়ার পর নিজেকে নির্দোষ দাবি করে মমতা ব্যানার্জি ও অভিষেকের দিকে ইঙ্গিত দিয়েছিলেন বনমন্ত্রী। বনমন্ত্রীর এই বক্তব্যকে তীব্র ভাষায় আক্রমণ করেছিলেন দলের সাংসদ কল্যাণ ব্যানার্জি। 
যদিও মমতা ব্যানার্জির ঘনিষ্ঠ বৃত্তে থাকা জ্যোতিপ্রিয় মল্লিককে নিয়ে এখনও মমতা ব্যানার্জি বিরূপ মনোভাব নিতে চাইছেন না। এদিন মন্ত্রীসভার বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বালুর অবর্তমানে বর্তমান খাদ্যমন্ত্রী রথীন ঘোষ ও সেচমন্ত্রী পার্থ ভৌমিককে জেলা সংগঠনের বাড়তি দায়িত্ব নিয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন। উত্তর ২৪ পরগনা জেলাতেই পাঁচটি লোকসভা কেন্দ্র আছে। তাই লোকসভা ভোটের প্রস্তুতিতে জ্যোতিপ্রিয় মল্লিকের অনুপস্থিতিতে সংগঠনের হাল ধরার জন্য এখন থেকেই দলকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন মমতা ব্যানার্জি।
 

Comments :0

Login to leave a comment