United Nations Population Fund

২০৫০ সালে ‘বৃদ্ধাশ্রমে’ পরিণত হতে পারে ভারত: রাষ্ট্রসঙ্ঘ

জাতীয় আন্তর্জাতিক

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন সায়েন্সেস (IIPS) এর সহযোগিতায় রাষ্ট্রপুঞ্জের জনসংখ্যা তহবিল (UNFPA) এর একটি নতুন রিপোর্ট ভারতে প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।  আগামী দশকগুলিতে দেশকে রূপান্তরিত করার জন্য একটি গভীর জনসংখ্যাগত পরিবর্তনের সতর্কবাণী দেওয়া হয়েছে রিপোর্টে।
বুধবার প্রকাশিত ‘India Ageing Report 2023’ অনুসারে, দেশের বয়স্ক জনসংখ্যা- ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের সংখ্যা ২০৫০ সালের মধ্যে দ্বিগুণ হবে। এই তথ্য অনুসারে ২০২২ সালের জুলাই মাসে জনসংখ্যার ১০.৫ শতাংশ থেকে ২০৫০ সালে ২০.৮ শতাংশে বৃদ্ধি পাবে। এই রিপোর্ট ইঙ্গিত দেয় যে ৬০ বছরের বেশি বয়সী লোকেরা শেষ পর্যন্ত ০ থেকে ১৪ বছর বয়সী শিশুদের সংখ্যাকে ছাড়িয়ে যাবে।


এই প্রতিবেদন বিহার এবং উত্তর প্রদেশের মতো জনসংখ্যাগত পরিবর্তনে পিছিয়ে থাকা  রাজ্যগুলির জন্য বিশেষ তাৎপর্য বহন করে। শিক্ষা, স্বাস্থ্যসেবা, এবং সাংস্কৃতিক রীতি রেওয়াজে সীমিত প্রবেশ থাকার কারণে এই রাজ্যগুলিতে উচ্চ প্রজনন হার অব্যাহত। ফলস্বরূপ, অল্প বয়সীদের জনসংখ্যার একটি বৃহত্তর অনুপাত রয়েছে যা শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং কর্মসংস্থানের সুযোগের মতো সম্পদের উপর প্রচুর চাপ সৃষ্টি করে।২০২২ সালে, ভারতে ইতিমধ্যে ৬০ বছর বা তার বেশি বয়সী ১৪৯ মিলিয়ন লোকের বাসস্থান ছিল, যা জনসংখ্যার প্রায় ১০.৫ শতাংশ। প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে ২০৫০ সালের মধ্যে এই হার দ্বিগুণ হয়ে ২০.৮ শতাংশে দাঁড়াবে। ২০৫০ সালের মধ্যে, প্রতি পাঁচজনে একজন ভারতীয় বয়স্ক হিসাবে শ্রেণীবদ্ধ হবে। 


যদিও দেশব্যাপী আঞ্চলিক বৈষম্য রয়েছে। দক্ষিণ অঞ্চলের রাজ্যগুলি এবং হিমাচল প্রদেশ এবং পাঞ্জাবের মতো  উত্তর রাজ্যগুলি ২০২১ সালে জাতীয় গড় থেকে বয়স্ক জনসংখ্যা অতিরিক্ত এবং এই ব্যবধানটি ২০৩৬ সালের মধ্যে আরও প্রসারিত হবে বলে অনুমান।

Comments :0

Login to leave a comment