RBI Governor about Bank

ঋণ দেওয়া নিয়ে ব্যঙ্কগুলোকে সতর্ক করলেন আরবিআই গভর্নর

জাতীয়

আর্থিক অসঙ্গতি থাকলে সেই সমস্ত ব্যক্তি বা সংস্থাকে ঋণ দেওয়া নিয়ে ব্যাঙ্কগুলিকে সতর্ক করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এই ধরনের ঋণ দিলে আর্থিক স্থিতশীলতা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হবে ব্যঙ্কগুলিকে। নাম না করে আমেরিকায় এসভিবি ব্যাঙ্কের পতন নিয়ে বলতে গিয়ে তিনি এভাবেই ভারতীয় ব্যঙ্কের উদ্দেশ্যে সতর্কবার্তা ছুড়ে দিলেন। 

কোচিতে ফেডারাল ব্যঙ্কের প্রতিষ্ঠাতা কে পি হরমিস শীর্ষক বক্তৃতায় যেমন আমেরিকার ব্যাঙ্কের পতনের বিষয় ছিল, তেমনি ছিল বর্তমানে ভারতীয় ব্যাঙ্কের অর্থিক অবস্থার বিষয়টি। আরবিআই গভর্নরের দাবি ভারতের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল এবং অর্থিক মন্দা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে।


ডলার প্রতি ভারতীয় মুদ্রার ক্রমাগত পতন নিয়ে বিশেষ চিন্তিত নন শক্তিকান্ত দাস। তাঁর দাবি যেভাবে ডলার ওঠা নামা করেছে সেই পরিস্থিতিতেও যথেষ্ঠই স্থিতিশীল ছিল ভারতীয় অর্থনীতি। বিদেশী ঋণের ভারত কাটিয়ে উঠেছে। বর্তমানে যে পরিমান ঋণ রয়েছে তা সামলে নেওয়া সম্ভব। এদিনও তিনি ব্যক্তিগত ডিজিটাল মুদ্রার বিরোধিতা করেন রিজারভ ব্যাঙ্কের গভর্নর। তিনি ‘বলেন আমেরিকার ব্যঙ্কের পতনের আরেকটি কারণ হচ্ছে অতিরিক্ত ব্যক্তিগত ডিজিটাল মুদ্রার ব্যবহার’।

Comments :0

Login to leave a comment