RIGHTS FOR WOMEN

নারীর অধিকারের লড়াই জোরালো করার ডাক আলোচনাসভায়

রাজ্য

মঙ্গলবার মৌলালি যুবকেন্দ্রে বক্তব্য রাখছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এস মুরলিধির। মঞ্চে মহিলা নেতৃবৃন্দ। ছবি: দিলীপ সেন

নারী স্বাধীনতা এবং নারীর অধিকার, লড়াই আন্দোলনের মধ্যে দিয়েই রক্ষা করতে হবে। সংবিধান প্রদত্ত আইনগুলি সুরক্ষিত রাখতে বহু সামাজিক বাধা বিপত্তি অতিক্রম করে মহিলারা ঐক্যবদ্ধ লড়াইয়ে রয়েছেন। নারীর সামাজিক ন্যায় প্রতিষ্ঠায় এখনও সেই সংঘবদ্ধ আন্দোলনের প্রয়োজন রয়েছে। 
মঙ্গলবার একথা বলেন ওড়িশা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এস মুরলিধর। এদিন মৌলালিতে রাজ্য যুব কেন্দ্রে আয়োজিত এক সভায় তিনি বক্তব্য রেখেছেন। সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি সুশীলা গোপালন স্মারক বক্তৃতার আয়োজন করেছিল এদিন। মুখ্য আলোচক ছিলেন বিচারপতি এস মুরলিধরই। আলোচনার বিষয় ছিল ‘‘সাংবিধানিক অধিকার, ধর্মনিরপেক্ষতা এবং নারীর সাম্য।’’ 
এদিন অলোচনা সভা পরিচালনা করেন সুশীলা গোপালন মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি আইনজীবী কীর্তি সিং। তিনি বলেন সংবিধান প্রদত্ত অধিকারগুলির জন্য মহিলাদের দীর্ঘ আন্দোলনের ইতিহাস রয়েছে। দেশের ধর্মনিরপেক্ষতা রক্ষার দায়িত্বেও মহিলাদের সংগ্রাম চলছে। নারী অধিকার রক্ষা এবং সাম্য প্রতিষ্ঠার ক্ষেত্রে লড়াই আন্দোলনের ইতিহাস গৌরবময়। অবসরপ্রাপ্ত বিচারপতি মুরলিধর বলেন, সমানাধিকারের লড়াই থেকেই আসন সংরক্ষণের দাবি উঠে এসেছে। দেশে পঞ্চায়েত ব্যবস্থার প্রতিষ্ঠার সময়ে মহিলাদের আসন সংরক্ষণের প্রসঙ্গটি আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠে। 
এদিন আলোচনা সভায় বক্তব্য রাখেন সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির সাধারণ সম্পাদক মারিয়াম ধাওয়ালে, সংগঠনের সর্বভারতীয় সভানেত্রী পিকে শ্রীমতী, সুশীলা গোপালন মেমোরিয়াল ট্রাস্টের সম্পাদক সুধা সুন্দররামন। আলোচনা সভায় ধন্যবাদ জ্ঞাপন করে সংগঠনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক কনীনিকা ঘোষ বলেন, মহিলারা দেশের সংবিধান রক্ষার জন্য রাস্তায় নেমেছেন। দেশের ধর্মনিরপেক্ষতা রক্ষার লড়াইয়ে এবং নারীর অধিকার রক্ষার আন্দোলনে মহিলারা রয়েছেন। ঘরের লড়াই এবং ঘরের বাইরের লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মহিলারা রাস্তায় রয়েছেন।

Comments :0

Login to leave a comment