RAMDEV SC

অবিজ্ঞানের চাষ, ফের সুপ্রিম কোর্টে ভর্ৎসনা কেন্দ্র, রামদেবকেও

জাতীয়

ভুয়ো, অবৈজ্ঞানিক নিরাময়ের বিজ্ঞাপন ছাপায় ফের সুপ্রিম কোর্টের কড়া ভর্ৎসনার মুখে পড়ল ‘পতঞ্জলি’। নিস্তার মেলেনি কেন্দ্রের সরকারেরও। মঙ্গলবার বিচারপতিরা বললেন, আদালতে স্বীকার করলেও বিভ্রান্তি কাটাতে জনতার মধ্যে প্রচার করেনি।
গত দু’মাসে এই নিয়ে দ্বিতীয়বার অবৈজ্ঞানিক প্রচারের জন্য কেন্দ্র এবং ‘পতঞ্জলি’ সুপ্রিম কোর্টের কড়া ভর্ৎসনার মুখে পড়ল। এদিন দুই বিচারপতি হিমা কোহলি এবং আহসানউদ্দিন আমানুল্লার বেঞ্চ পতঞ্জলির ক্ষমাপ্রার্থনার আবেদন খারিজ করেছে। 
রামদেব এবং বালকৃষ্ণ, ব্যবসায়িক প্রতিষ্ঠান পতঞ্জলির দুই প্রধান, এদিন আদালতের নির্দেশে হাজির ছিলেন এজলাসে। তাঁদের বেঞ্চ বলেছে, আদালতে যেভাবে দুঃখপ্রকাশ করা হয়েছে তাতে অপরাধের গুরুত্ব কার্যত অস্বীকার করা হয়েছে। আদালতের নির্দেশকে অমান্য করা হয়েছে। আদালত বারণ করার পরও বিভ্রান্তিকর বিজ্ঞাপন ছাপা হয়েছে। প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিভাগের অবহেলা বলে দায় এড়ানো যায় না। সঠিক বক্তব্য জানিয়ে নতুন করে জমা দিতে হবে হলফনামা।’’ 
এর পরও কেন্দ্রীয় ‘আয়ুষ’ মন্ত্রকের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা ‘পতঞ্জলি’-র আইনজীবীকে নিয়ে বসার অনুমতি চেয়েছেন আদালতে। সঙ্গত বক্তব্য জানানোর বিষয়ে বেসরকারি এই প্রতিষ্ঠানকে ‘বোঝানোর’ দায়িত্ব নিয়েছেন দেশের সরকারের অন্যতম শীর্ষ আইন বিষয়ক আধিকারিক। 
করোনার সময় পতঞ্জলির বিজ্ঞাপনে দাবি করা হয় যে আধুনিক চিকিৎসাবিজ্ঞান কোনও কাজেরই নয়। রামদেবের ছবি দিয়ে বিজ্ঞাপন ছাড়া হয় সংস্থার নিজের ‘ওষুধ’-র। আধুনিক চিকিৎসাবিজ্ঞান, বিশেষ করে, অ্যালোপ্যাথি চিকিৎসার ধারাকেই নস্যাৎ করা হয়। 
চিকিৎসকের মঞ্চ আইএমএ প্রতিবাদ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। বিজ্ঞানমনস্কতা প্রসারে যুক্ত বিভিন্ন অংশই এমন অবৈজ্ঞানিক দাবি ঘিরে প্রশ্ন তোলেন। বিজেপি এবং উগ্র হিন্দুত্ববাদী শিবিরের ঘনিষ্ঠ রামদেবকে প্রশ্রয়ের অভিযোগও ওঠে কেন্দ্রের সরকারের বিরুদ্ধে। বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রী থেকে সরকারের মন্ত্রীরাই যে বিজ্ঞানের বিকাশের ধারাকে অস্বীকার করেছে, আসে সেই প্রসঙ্গও। 
সুপ্রিম কোর্ট বলেছে, ‘আয়ুষ’ মন্ত্রক আদালতে স্বীকার করেছে যে পতঞ্জলির বিজ্ঞাপনের কোনও বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা নেই। অথচ জনতাকে সচেতন করার জন্য বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের বিরুদ্ধে কোনও প্রচারই করা হয়নি।

Comments :0

Login to leave a comment