the ken report adani

শোধ না করেই ব্যাঙ্কের ঋণ মেটানোর দাবি আদানির, ফাঁস হতেই পড়ল শেয়ারের দাম

জাতীয়

the ken report adani

 ফের নিজের তৈরি মিথ্যার জালে ফাঁসলেন দেশের এক নম্বর শিল্পপতি গৌতম আদানি। এক হিন্ডেনবার্গের রি‍‌পোর্ট ভিত কাঁপিয়ে দিয়েছে আদানি গোষ্ঠীর। সেই ধাক্কার মধ্যেই ঋণ পরিশোধের বিষয়ে আদানি গোষ্ঠীর দাবির সত্যতা নিয়ে প্রশ্ন তুলে মোদী-ঘনিষ্ঠ শিল্পপতির অস্বস্তি বাড়িয়ে দিল বিজেপি-শাসিত কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে পরিচালিত আর্থিক সাংবাদিকতার ডিজিটাল পত্রিকা দ্য কেন। প্রশ্নের জেরে মঙ্গলবার শেয়ার বাজারে তালিকাভুক্ত আদানি গোষ্ঠীর ১০টি কোম্পানিরই শেয়ারের দাম হুহু করে পড়ে গেল। এদিনই এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে পত্রিকাটির ওয়েবসাইটে। তার শিরোনাম— প্রোমোটারদের শেয়ারের বিনিময়ে নেওয়া সব ঋণ শোধ করে দিয়েছে বলে আদানি গোষ্ঠী আপনাকে বিশ্বাস করাতে চায়, কেন আপনার তা করা উচিত না। এই প্রতিবেদনের ভিত্তিতে দিল্লির ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ আদানি গোষ্ঠীর কাছে ব্যাখ্যাও চেয়েছে এদিন। 


দ্য কেনের প্রতিবেদনে বলা হয়েছে, আদানি গোষ্ঠী তার মালিকানাধীন বিভিন্ন কোম্পানির শেয়ার জমা রেখে একাধিক ব্যাঙ্ক থেকে ২১৫ কোটি ডলার ঋণ নিয়েছিল। ইতিমধ্যে আদানি গোষ্ঠী দাবি করেছে, এই ঋণ ‘পুরোপুরি’ পরিশোধ করে দেওয়া হয়েছে। কিন্তু নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে জমা পড়া তথ্য অনুযায়ী, যেসব শেয়ার জমা রেখে বিভিন্ন ব্যাঙ্ক থেকে আদানি গোষ্ঠী ঋণ নিয়েছিল, ব্যাঙ্কগুলি তার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার ওই গোষ্ঠীকে এখনও হস্তান্তর করেনি। এর অর্থ দাঁড়ায়, ঋণ ‘পুরোপুরি’ শোধ করা হয়নি। ব্যাঙ্কগুলি তাই শেয়ার আটকে রেখেছে। প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, ঋণদাতা ব্যাঙ্কগুলির চাপে আংশিক ঋণ পরিশোধ করেছে আদানি গোষ্ঠী। তা এতটাই আংশিক যে, ব্যাঙ্কগুলি শুধুমাত্র আদানি পোর্টসের শেয়ার ফিরিয়ে দিয়েছে। 


দ্য কেন আরও জানিয়েছে, আদানি গোষ্ঠী ঋণ পরিশোধের সিদ্ধান্ত ঘোষণা করার এক মাস পরেও ব্যাঙ্কগুলি আদানি গ্রিন এনার্জি এবং আদানি ট্রান্সমিশনের বন্ধকী শেয়ার হস্তান্তর করেনি। বিষয়টি খুবই অস্বাভাবিক। কারণ, ঋণগ্রহীতারা ঋণ পরিশোধের বিষয় চূড়ান্ত করলেই ব্যাঙ্কগুলি সাধারণত বন্ধকী শেয়ার ফিরিয়ে দেয়। এর মধ্যেই টাইমস অব ইন্ডিয়া গোষ্ঠী পরিচালিত ইংরেজি ভাষার আর্থিক দৈনিক সংবাদপত্র দ্য ইকনমিক্স টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছর আগস্টে সুইস বহুজাতিক প্রতিষ্ঠান হোলসিম গ্রুপের কাছ থেকে এসিসি এবং অম্বুজা সিমেন্টস কোম্পানি কেনার জন্য আদানি গোষ্ঠী চারশো কোটি ডলার ঋণ নিয়েছিল বিভিন্ন ব্যাঙ্ক থেকে। সেই ঋণের শর্ত নিয়ে এখন ব্যাঙ্কগুলির সঙ্গে ফের আলোচনায় বসতে চাইছে আদানি গোষ্ঠী। দ্য কেনের প্রতিবেদনের পরে এই খবরও শেয়ার বাজারে আদানি গোষ্ঠীকে আরও ঝাঁকুনি দেবে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, মঙ্গলবার দ্য কেনের প্রতিবেদনের জেরে আদানি গোষ্ঠীর মূল কোম্পানি আদানি এন্টারপ্রাইজেসের শেয়ারের দাম পড়েছে ৫.৩ শতাংশ। পাশাপাশি আদানি পোর্টসের শেয়ারের দাম কমেছে ৪.১৮ শতাংশ, আদানি উইলমারের কমেছে ৪.২২ শতাংশ এবং এনডিটিভি’র কমেছে ৪ শতাংশ। শেয়ারের দামে পতন হয়েছে আদানি গ্রিন এনার্জি, আদানি টোটাল গ্যাস, আদানি পাওয়ার, আদানি ট্রান্সমিশন, অম্বুজা সিমেন্টস এবং এসিসি’রও।  
 

Comments :0

Login to leave a comment