povery ratio

দেশে দরিদ্র কত, সরকার জানে না

জাতীয়

povery ratio

দেশে দারিদ্রসীমার নিচে কত মানুষ রয়েছেন, সরকারের কাছে তার কোনো হিসাব নেই। যে হিসেব রয়েছে তা ১১ বছরের পুরানো। রাজ্যসভায় সিপিআই(এম) সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য জানতে চেয়েছিলেন, সরকারের দারিদ্রসীমার সংজ্ঞা কী, তার ভিত্তিতে দারিদ্রসীমার নিচে কত মানুষ রয়েছেন তার শতাংশ কত, ২০২০-২০২১-২০২২সালের তথ্য কী, কখন শেষ এই হিসাব করা হয়েছে, চলতি বছরের জন্য কোনো পরিকল্পনা সরকারের রয়েছে কিনা। 
উত্তরে পরিসংখ্যান দপ্তরের মন্ত্রী রাও ইন্দরজিৎ সিং জানিয়েছেন, পূর্বতন যোজনা কমিশন দারিদ্রসীমা এবং অনুপাত হিসেব করত হাউসহোল্ড কনজিউমার এক্সপেন্ডিচারের বৃহৎ নমুনা সমীক্ষার ভিত্তিতে। এনএসএসও শেষবার এই সমীক্ষার ফল প্রকাশ করেছে ২০১১-১২ সালে। তারপর তেন্ডুলকার কমিটির সুপারিশের ভিত্তিতে দারিদ্রসীমা তৈরি হয়েছিল। সেই মাপকাঠি এখন অনুসরণ করা হয় না। ২০১১-১২ সালে সর্বভারতীয় ক্ষেত্রে দারিদ্রসীমা ঠিক করা হয়েছিল মাসিক মাথাপিছু ব্যয়ের ভিত্তিতে। তখন তা ছিল গ্রামে ৮১৬ টাকা, শহরে ১০০০ টাকা। তখন এই সংখ্যা ছিল ২৭ কোটি। 
এর বেশি কোনো উত্তর মন্ত্রী দেননি। যে মাপকাঠি তখন পেশ করা হয়েছিল, যদি তাকে এখন মান্যতা দেওয়া হয় দরিদ্রের সংখ্যা বহুগুণ বেড়ে যাবে। কিন্তু সরকার না কোনো নতুন মাপকাঠির সন্ধান করেছে, না কোনো সমীক্ষার পথে গেছে।
 

Comments :0

Login to leave a comment