AGRICULTURAL WORKERS MALDAH

রেগার মজুরি সহ ৬ দাবিতে ৭ ডিসেম্বর খেতমজুর সমাবেশ মালদহে

জেলা

মঙ্গলবার মালদহে সাংবাদিক সম্মেলনে দাবির পোস্টার তুলে ধরলেন খেতমজুর ইউনিয়নের জেলা নেতৃবৃন্দ। ছবি: উৎপল মজুমদার

দেশ বাঁচাতে হবে। শান্তি সম্প্রীতি রক্ষা করতে হবে। রেগা প্রকল্পের কাজ চালু এবং বকেয়া মজুরির দাবিতে গড়তে হবে দুর্বার আন্দোলন। সেই লক্ষ্যেই ৭ ডিসেম্বর জনসভা ও ডেপুটেশন হবে মালদহ শহরে। মঙ্গলবার কর্মসূচি এভাবেই ব্যাখ্যা করেছেন সারা ভারত খেতমজুর ইউনিয়নের জেলা নেতৃবৃন্দ।
৭ ডিসেম্বর ৬ দফা দাবিতে মালদহ শহরে মিছিল, জনসভা ও জেলা শাসকের কাছে ডেপুটেশন দেওয়ার কর্মসূচি নিয়েছে। খেতমজুর ইউনিয়ন। শহরের রথবাড়ি মোড় থেকে মিছিল বের হয়ে পোস্ট অফিস মোড়ে শেষ হবে। কৃষক এবং খেতমজুর আন্দোলনের নেতা সূর্য মিশ্র, অমিয় পাত্র, নিরাপদ সরদার, তুষার ঘোষ, অম্বর মিত্র, সাধু টুডু প্রমুখ বক্তব্য রাখবেন। 
মঙ্গলবার খেতমজুর ইউনিয়নের জেলা সভাপতি বিশ্বনাথ ঘোষ এবং সম্পাদক জমিল ফিরদৌস বলেছেন, ১০০ দিনের কাজ বা রেগা প্রকল্পের সূচনা হয়েছিল প্রথম ইউপিএ সরকারেরমেয়াদে। সে সময়ে কেন্দ্রে এই সরকারকে সমর্থন দিয়েছিল বামপন্থীরা। তাঁদেরই দাবিতে এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে। কিন্তু রাজ্যে সরকার পরিবর্তনের পর এই প্রকল্পে গরিব মানুষকে বঞ্চিত করে কোটি কোটি টাকা নয়ছয় করেছে। 
ঘোষ এবং ফিরদৌস বলেছেন, কেন্দ্রীয় সরকার তদন্তের নামে দুর্নীতির কথা স্বীকার করলেও অপরাধীদের শাস্তি না দিয়ে আড়াল করছে। মালদহ সহ বিভিন্ন জেলার কাজের অর্থ আটকে রেখে  প্রকৃত প্রাপকদের অর্থ দিচ্ছে না। প্রকল্পও চালু করছে না। এরই বিরুদ্ধে সংগঠন রাজ্য ও জেলায় আন্দোলনে নেমেছে। 
৭ ডিসেম্বর কর্মসূচিতে দাবি উঠেছে রেগা প্রকল্পে বকেয়া মজুরি চাই, অবিলম্বে রেগার কাজ চাই, গরিবের টাকা মারা চোরদের শাস্তি চাই, পাকা ছাদবিহীন প্রত্যেক পরিবারের নাম আবাস যোজনার তালিকায় যুক্ত করতে হবে, ৬০ বছরের বেশি প্রত্যেক নারী-পুরুষকে ৬ হাজার টাকা করে ভাতা দিতে হবে। জনগণের স্বার্থবিরোধী স্মার্ট মিটার প্রকল্প বাতিল করতে হবে।

Comments :0

Login to leave a comment