GAZA ATTACK

দেহ মিলছে জাবালিয়ায়, ইজরায়েল চালিয়েই যাচ্ছে হামলা

আন্তর্জাতিক

জাবালিয়া উদ্বাস্তু শিবিরের কাছ থেকে মৃতদেহ উদ্ধার হয়েই চলেছে। ইজরায়েলের হামলায় জাবালিয়ায় আল পাকুরা মসজিদ ধ্বংস হয়েছে। গত অক্টোবর থেকে গাজা ভূখণ্ডে প্রায় ৬০০ মসজিদ ধ্বংস করেছে ইজরায়েলের সেনা। 
ইরানের সঙ্গে সংঘাত উদ্বেগজনক চেহারা নিলেও গাজায় হামলা কমেনি। ইজরায়েলের বাহিনী অভিজান চালাচ্ছে আল আকসা হাসপাতালেও। বেইত হান্নুনে অল শাওয়া স্কুল ঘিরে রেখেছে সেনা। এই স্কুলেই আশ্রয় নিয়েছে একশোর বেশি প্যালেস্তিনীয় পরিবার। 
রাষ্ট্রসঙ্ঘ ফের জানিয়েছে যে হাজায় ত্রাণ বিলিতে বাধা দিয়েই চলেছে ইজরায়েলের সেনা। এর মধ্যে ইরান বলেছে, ইজরায়েল ফের হামলা চালালে পরিণতি মারাত্মক হবে। সিরিয়ার দামাস্কাসে ইরানের দূতাবাসে হামলা চালায় ইজরায়েল। নিহত হন ইরানের শীর্ষস্তরের একাধিক একাধিক আধিকারিক। পালটা আঘাত হানতে ইরান শতাধিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইজরায়েলে। 
গাজা ভূখণ্ডের উত্তরে জাবালিয়ায় রয়েছে সবচেয়ে বড় উদ্বাস্তু শিবির। বহু বছর ধরে ইজরায়েলের দখলদারিতে উদ্বাস্তু গাজার বহু নাগরিককে ঠাঁই নিয়ে থাকতে হচ্ছে এই শিবিরে। হামাসের বিরুদ্ধে অপরেশনের নামে সেনা লাগাতার হামলা চালাচ্ছে জাবালিয়াতেই। সোমবার রাতের হামলায় শতাধিক নারী ও শিশু আহত হয়েছে বলে জানিয়েছে প্যালেস্তাইন। 
প্যালেস্তাইনের স্বাস্ত্য বিভাগ জানাচ্ছে কেবল শেষ ২৪ ঘন্টায় ইজরায়েলের হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়েছেন। অক্টোবর থেকে দেশে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩ হাজার ৮৪৩। আহত ৭৬ হাজার ৫৭৫। কিন্তু আহতদের চিকিৎসা করার উপায় নেই। হাসপাতালের নিচে গোপন সুড়ঙ্গ খোঁজার নামে ইজরায়েলের সেনা চিকিৎসা পরিকাঠামো কেন্দ্রে দখলদারি চালিয়ে যাচ্ছে।

Comments :0

Login to leave a comment