Education Budget 2023

টাকার অঙ্কে নামমাত্র বৃদ্ধি শিক্ষায়

জাতীয়

২০২৩ সালের বাজেটেও শিক্ষা খাতের বরাদ্দে বাড়ছে না জিডিপি’র অনুপাত। গত দু’বছর পরপর জিডিপি’র ২.৯ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ করেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এবারও সেই মাত্রাতেই আটকে থেকেছে বাজেট। 

শিক্ষা আন্দোলনের বহুদিনের দাবি বাজেটে শিক্ষায় বরাদ্দ মোট জাতীয় উৎপাদন বা জিডিপি’র ৬ শতাংশ করার। তার থেকে বহু পিছিয়ে কেন্দ্র। বরাদ্দ বৃদ্ধির যা নমুনা, আশঙ্কা, মূল্যবৃদ্ধিতে খরচ করার সুযোগ বাস্তবে কমে যাবে। 

বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী যেই বাজেট পেশ করেছেন তাতে, ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ১.১২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। গত বছরের বাজেট বরাদ্দের তুলনায় ৮.২৬ শতাংশ বাড়লেও তা লোক দেখানো। আগের বছরের বড় সময় ১০ শতাংশ হার ছাড়িয়ে থেকেছে মুল্যবৃদ্ধির হার। মূল্যবৃদ্ধির হারের সাথে যদি তুলনা করা হয় তবে দেখা যাবে শিক্ষাক্ষেত্রে বরাদ্দ হয়েছে আসলে খরচের সুযোগ বাড়াবে না। 

এসএফআই’র পক্ষ থেকে বার বার দাবি জানিয়ে আসা হয়েছে শিক্ষা ক্ষেত্রে মোট জিডিপি’র ৬ শতাংশ বরাদ্দ করার জন্য। কিন্তু মোদী সরকারের পক্ষ থেকে সেই বরাদ্দ কখনও করা হয়নি। 

নয়া শিক্ষানীতির নাম করে শিক্ষা ক্ষেত্রকে বেসরকারি সংস্থা গুলির হাতে তুলে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। ডিজিটাল এডুকেশন বা অনলাইন ক্লাসের ওপর জোর দিচ্ছে এই নয়া শিক্ষানীতি। কিন্তু বাজেটে অনলাইন এডুকেশনের জন্য কোন স্পেশাল প্যাকেজের কথা উল্লেখও করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

বাজেট পেশ করে অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন স্কুল শিক্ষায় বরাদ্দ ৬৮ হাজার ৮০৪ কোটি টাকা। গতবারের তুলনায় বৃদ্ধি ৮ শতাংশ। উচ্চশিক্ষায় বরাদ্দ ৪০ হাজার ৮২৮ কোটি টাকা। বৃদ্ধি ৭.৯ শতাংশ। 

নয়া শিক্ষানীতিতে কেন্দ্র সরাসরি বেসরকারি হাতে শিক্ষাকে তুলে দেওয়ার দিকে এগিয়েছে। নামমাত্র বরাদ্দ বৃদ্ধি সেই পথ অনুযায়ীই।      

Comments :0

Login to leave a comment