CENTRAL VISTA

সংবিধানকে জলাঞ্জলী দিয়ে
নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন মোদী

জাতীয়

central vista bjp narendra modi bengali news রাজদন্ড হাতে নরেন্দ্র মোদী।

রবিবার নয়া দিল্লিতে  সেন্ট্রাল ভিস্টা বা নয়া সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিযোগ, সেই উদ্বোধন উপলক্ষে ভারতীয় সংবিধানের যাবতীয় রীতি-নীতি এবং আদর্শকে তিনি জলাঞ্জলি দিয়েছেন।

ভারতীয় সংসদীয় ব্যবস্থায় রাষ্ট্রকে নেতৃত্ব দেন রাষ্ট্রপতি। যদিও নয়া সংসদ ভবনের উদ্বোধনে তাকে সরিয়ে সভাপতিত্ব করছেন নরেন্দ্র মোদি । বিরোধীদের দাবি, কেবলমাত্র আদিবাসী জনজাতিভুক্ত হওয়ার জন্যই দ্রৌপদী মুর্মুর সঙ্গে এই বঞ্চনা করা হয়েছে । এই অভিযোগ কে সামনে রেখে নয়া সংসদ ভবনের উদ্বোধন কে বয়কট করেছে ২১ টি বিরোধী দল।

ভারতের সংবিধান ধর্মনিরপেক্ষতা এবং গণতন্ত্রের কথা বলে। গণতন্ত্রের মূল শক্তি নিহিত রয়েছে সাধারণ মানুষের মধ্যে। যদিও নয়া সংসদ ভবনের উদ্বোধনে স্থান পেয়েছে একাধিক ধর্মীয় রীতি এবং আচার। বৈদিক মন্ত্র উচ্চারণ করে যজ্ঞও করা হয়েছে এদিন। 

দক্ষিণ ভারতের চোল সাম্রাজ্যের রাজদন্ড বা সেঙ্গলকে সংসদ ভবনে স্থান দিয়েছে বিজেপি। লোকসভার স্পিকার ওম বিড়লাকে পাশে নিয়ে সেটিকে সংসদ ভবনে স্থাপন করেছেন মোদী। শুক্রবার প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে তার হাতে এই রাজদন্ড তুলে দেন তামিলনাডুর বিভিন্ন মন্দিরের ৩০ জন অধীনম বা পূজারীর একটি দল। 

বিরোধীদের অভিযোগ, দেশের ঐতিহ্যকে রক্ষা করার নামে গণতন্ত্রকে বিসর্জন দিল বিজেপি। তারফলেই রাজতন্ত্রের প্রতীক স্থান পেল গণতন্ত্রের পীঠস্থানে।

Comments :0

Login to leave a comment