Russia Ukrain War

রাশিয়া ইউক্রেন যুদ্ধের নিষ্পত্তি চেয়ে ইউক্রেনের বিদেশ মন্ত্রীকে ফোন কুইন গ্যাঙয়ের

আন্তর্জাতিক

দীর্ঘ একবছরের বেশি সময় ধরে চলতে থাকা রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন চীনের বিদেশ মন্ত্রী কিন গ্যাঙ। সংবাদ সংস্থা আল জাজিরা সূত্রে খবর বৃহস্পতিবার ইউক্রেনের বিদেশ মন্ত্রী ডিমিট্রি কুলেবার সঙ্গে দীর্ঘ সময় ফোনে কথা হয় চীনের বিদেশ মন্ত্রীর। সেখানেই চলতে থাকা যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। 
আল জাজিরা সূত্রে খবর বেজিংয়ের পক্ষ থেকে ইউক্রেন প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে রাশিয়ার সাথে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার। চীনের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে যে তারা শান্তি এবং আলোচনার অগ্রগতির জন্য নিজেদের প্রতিশ্রুতিবদ্ধ করেছে। শান্তি আলোচনার জন্য পরিস্থিতি তৈরি করতে আহ্বান জানিয়েছেন চীনের বিদেশ মন্ত্রী।


কুলেবা পরে টুইট করেছেন যে তিনি এবং কিন আঞ্চলিক অখণ্ডতার নীতির তাৎপর্য নিয়ে আলোচনা করেছেন। শান্তির জন্য স্থায়ী সমাধান সূত্র জোরের সঙ্গে দেওয়া হয়েছে ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কিকে। 


জেলেনস্কির ১০ দফা শান্তি সূত্রের মধ্যে অন্যাতম দাবি গুলি হল, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, যার উপর কোনও আলোচনা হবে না, সমস্ত রাশিয়ান সেনা প্রত্যাহার, সমস্ত শত্রুতা বন্ধ করা এবং রাশিয়ানদের বিচারের জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করা। 


চীন গত সপ্তাহে আলোচনার পর ইরান এবং সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করতে সম্মত হয়েছিল।
চীন ইউক্রেনে মস্কোর আক্রমণের নিন্দা করতেও অস্বীকার করেছে গত বছর, একই সাথে ঘোষণা করেছে যে সমস্ত দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।
বেজিং অবশ্য রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞার নিন্দা করেছে এবং ইউক্রেনে রাশিয়ার হামলার জন্য ন্যাটো ও মার্কিন যুক্তরাষ্ট্রকে উসকানি দেওয়ার অভিযোগ করেছে।
চীনের রাষ্ট্রপতি শি জিনপিং সম্ভবত আগামী সপ্তাহের প্রথম দিকে রাশিয়া সফরে যেতে পারেন। যদিও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে তাঁর বৈঠকের তারিখ নিশ্চিত করেনি কোন পক্ষই।

Comments :0

Login to leave a comment