Four People Died

রাজ্যে বাজ পড়ে তার ছিঁড়ে মৃত চার

রাজ্য

ছবি- শোকে আচ্ছন্ন আনন্দ পাড়ুইয়ের বাড়ির লোক।

প্রতিবছর বাজ পড়ে গোটা দেশে বহু মানুষের মৃত্যু ঘটে। সেই সংখ্যা যেন দিন দিন বেড়েই চলেছে। রবিবার বাংলায় বাজপড়ে প্রাণ হারালেন তিনজন। ইলেকট্রিকের তার ছিঁড়ে মারা গেলেন এক জন। কলকাতা এবং দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত এমনই পূর্বাভাষ রয়েছে। এই বছর বজ্রপাতের তীব্রতা বেশি থাকতে পারে, ঝড়ের পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভবনা বলেছে হাওয়া অফিস। পূর্বাভাষ অনুযায়ী রবিবার সকাল থেকে কলকাতার আকাশ ছিল মেঘাচ্ছন্ন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হয় বৃষ্টিপাত। সঙ্গে বজ্রপাত। ইতিমধ্যেই রাজ্যে বাজ পড়ে ও তার ছিঁড়ে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। নিহতদের মধ্যে দু’জন হুগলি, একজন পূর্ব বর্ধমান এবং এক জন উত্তর ২৪ পরগনার গাইঘাটার বাসিন্দা। এদিন সকালে ঝড়বৃষ্টিতে বজ্রপাতে ভেঙে পড়ল ধর্মতলার মেট্রো মলের একাংশ। যদিও হাতহত হননি।
এদিন ঝড়-বৃষ্টিতে ইলেকট্রিকের তার ছিঁড়ে হুগলির পুরশুড়ায় এক ব্যক্তির মৃত্যু হয়। পুরশুড়ার শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েতের বলরামপুর গ্রামে সাত সকালেই ঝড়-বৃষ্টিতে ইলেকট্রিকের তার ছিঁড়ে পড়ে। পুলিশ জানিয়েছে মৃত ব্যক্তির নাম আনন্দ পাড়ুই। পুলিশ মৃতদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য আরামবাগ মেডিকেল কলেজ হাসপাতাল পাঠায়। ঘটনায় আহত হন আরোও দুই জন। 
তরাকেশ্বরে বাজপড়ে মৃত্যু এক যুবকের। মৃত যুবকের নাম লক্ষণ মালিক(২৬)। তিনি তারকেশ্বরের পিয়াসাড়া এলাকার বাসিন্দা ছিলেন। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, সকালে কৃষি জমিতে কাজ করছিলেন ওই যুবক। আবহাওয়ার পরিবর্তন হতে দেখেই বাড়ির পথে ফিরতে থাকেন। সেই সময় হঠাৎই শুরু হয় বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড়-বৃষ্টি। বজ্রপাতে গুরুতর আহত হয়ে লুটিয়ে পড়ে রাস্তায়। সেই সময় আরও কয়েকজন কৃষি জমি থেকে বাড়ি ফিরছিলেন। তারা পরিবারকে খবর দেন। তড়িঘড়ি তারকেশ্বর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ওই যুবককে মৃত ঘোষণা করেন।
রবিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গাইঘাটায় বাজ পড়ে এক প্রান্তিক কৃষকের মৃত্যু হয়েছে। সেই সময় তিনি মাঠে পাট বোনার কাজ করছিলেন। ঘটনাটি ঘটেছে গাইঘাটার বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চল বর্ণবেরিয়া গ্রামে। মৃত কৃষকের নাম নেপাল হালদার(৩৫)। তাঁর পরিবারে মা, স্ত্রী ও দুই সন্তান বর্তমান। গ্রামবাসীরা জানিয়েছেন, এদিন ভোর থেকেই ঝড়ো হাওয়া ও বৃষ্টি পড়ছিল। সকাল সাড়ে ৮টা নাগাদ হটাৎই পর পর বাজ পড়ে। সেই বজ্রাঘাতেই মাঠের মধ্যেই তাঁর মৃত্যু হয়। ঘটনায় এলাকায় শোকের আবহ তৈরি হয়। দেহ ময়না তদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ।

ঝড় বৃষ্টির সময় মাঠে গরু আনতে গিয়ে বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম ভীম কর। পূর্ব বর্ধমান জেলার মেমারি থানা এলাকার বাসিন্দা। জানা গেছে ঝড়-বৃষ্টি আসছে দেখে রবিবার সকালে মেমারির সূর্যপুর মাঠে বেঁধে রাখা গরু আনতে যায়। সেই সময় শুরু হয় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি। বাজপড়ে গুরুতর আহত হলে তাঁকে উদ্ধার করে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। জানা গেছে বাজ পড়ে গরুটির মৃত্যু হয়েছে।

Comments :0

Login to leave a comment