GOLDMAN SACHS

বিনিয়োগ কমানোর পথে হাঁটতে পারে কেন্দ্র, ইঙ্গিত গোল্ডম্যান শ্যাকসের

জাতীয়

goldman  sachs indian economy bjp narendra modi bengali news

বাজেট ঘাটতি কমাতে টানতে আগামী বছরগুলিতে সরকারি বিনিয়োগে রাশ টানতে পারে ভারত সরকার। সাম্প্রতি একটি অর্থনৈতিক রিপোর্টে এমনই পূর্বাভাষ দিল মার্কিন  ব্যাঙ্ক এবং আর্থিক বিশেষজ্ঞ সংস্থা গোল্ডম্যান শ্যাকস। 

গোল্ডম্যান শ্যাকস জানিয়েছে, কেন্দ্রীয় সরকার মনে করছে যে হারে মূলধনী ব্যায় করা হচ্ছে, তা দীর্ঘমেয়াদে চালিয়ে যাওয়া সম্ভব নয়। বরং এই খাতে খরচ কমিয়ে বাজেট ঘাটতির পরিমাণ দেড় শতাংশ কমানোরও চিন্তাভাবনা করছে সরকার। গোল্ডম্যান শ্যাকসের তিন অর্থনীতিবিদ শান্তনু সেনগুপ্ত, অর্জুন ভার্মা এবং অ্যান্ড্রু টিলটন এই রিপোর্টটি বানিয়েছেন। সোমবার সংস্থার তরফে এটি প্রকাশ করা হয়েছে। 

তথ্য অনুযায়ী, মূলধনী বিনিয়োগের জন্য চলতি আর্থিক বছরে ভারতীয় মুদ্রায় ১০ ট্রিলিয়ন টাকা বা ১২০ বিলিয়ন মার্কিন ডলার সরিয়ে রেখেছে ভারত সরকার। চলতি আর্থিক বছরে বাজেট ঘাটতির পরিমাণ জিডিপি’র ৫.৯ শতাংশ। সেটাকে কমিয়ে ৪.৫ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা করছে কেন্দ্র। 

ভারতের অর্থনীতিতে বেসরকারী ক্ষেত্রের বিনিয়োগের হার ৭৫ শতাংশ। কিন্তু গত প্রায় ১ দশক ধরে এই বিনিয়োগের হার কমছে। কারণ হিসেবে উঠে এসেছে ভারতের অর্থনীতির করুণ দশা। 

ওয়াকিবহাল মহলের বক্তব্য, সরকার চাইছে বিনিয়োগ থেকে হাত গোটাতে। কেন্দ্র মনে করছে, তাঁরা সরে এলে বেসরকারী ক্ষেত্র সেই শূন্যস্থান পূরণ করবে। এই ক্ষেত্রে কেন্দ্রের তুরুপের তাস ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প। আন্তর্জাতিক রাজনীতির বাধ্যবাধকতায় বহু সংস্থা চীন থেকে সরে এসে বিকল্প কোনও জায়গা খুঁজছে বিনিয়োগ এবং ম্যানুফ্যাকচারিং ইউনিট খোলার জন্য। মেক ইন ইন্ডিয়া প্রকল্পের মাধ্যমে তাঁদের আকর্ষণ করতে চাইছে কেন্দ্র। 

কিন্তু এই পরিকল্পনা কতটা বাস্তবায়িত করা সম্ভব, সেই প্রশ্নও যদিও উঠছে। বিশেষজ্ঞদের একটা অংশ বলছে, দেশের অর্থনীতিতে চাহিদা কমছে। সাধারণ মানুষের হাতে খরচ করার মত টাকার জোগান কমছে। চাহিদা তৈরিতে সরকার যদি ভূমিকা না নেয়, এবং পিছু হঠে, তাহলে অর্থনীতি আরও সঙ্কুচিত হবে। এই অবস্থায় সেই শূন্যস্থান পূরণে কোনও বেসরকারী সংস্থা কেন উদ্যোগী হবে, সেই প্রশ্নটি জোরালো হয়ে উঠছে। 

 

 

Comments :0

Login to leave a comment