High Court

সভা, মিছিলের অনুমতি নিয়ে নতুন নিয়ম ধার্য করলো হাই কোর্ট

রাজ্য

২০১১ সালের তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই বিরোধীদের সভা করার অনুমতি দেওয়া হয়নি বহু ক্ষেত্রে। বার বার প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে সরব হয়েছে বামফ্রন্ট। শুক্রবার কলকাতা হাই কোর্টে বিচারপতি রাজশেখর মান্থা জানিয়েছেন এবার থেকে সভা বা মিছিল করার জন্য অনুমতি নিতে গেলে আবেদন করতে হবে পুলিশ সুপার বা পুলিশ কমিশনারের কাছে। স্থানীয় থানায় আর আবেদন করতে হবে না। 

সম্প্রতি ভাড়ঙে সভা করার জন্য ভাঙড় থানার কাছে অনুমতি চাওয়া হয়েছিল সিপিআই(এম)’র পক্ষ থেকে। থানা সেই অনুমতি দেয়নি। সিজিও কমপ্লেক্সের সামনে সভা করার অনুমতিও গত অক্টোবর মাসে দেয়নি বিধাননগর পুলিশ।

 

এদিন বিচারপতি মান্থা জানিয়েছেন আবেদন প্রক্রিয়া করার জন্য এবং আবেদনের অবস্থান দেখার জন্য অনলাইন ব্যবস্থা তৈরি করতে হবে। এর পাশাপাশি মিছিলের রাস্তা, সভাস্থল, জমায়েত সম্পর্কিত সব তথ্য পুলিশকে নথিভুক্ত করতে হবে।

উল্লেখ্য ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে কোন বিরোধী রাজনৈতিক দলেকে অনুমতি দেওয়া হয়নি সভা করার জন্য। গত বছর ভিক্টোরিয়া হাউসের সামনে ‘ইনসাফ সভা’ করার জন্য অনুমতি চাওয়া হয়েছিল এসএফআই এবং ডিওয়াইএফআইয়ের পক্ষ থেকে। কিন্তু পুলিশ ওয়াই চ্যানেলে সভা করার অনুমতি দেয়। পুলিসের অনুমতিকে তোয়াক্কা না করেই ভিক্টোরিয়া হাউসের সামনেই সভা করেন ছাত্র যুবরা। ভীড়ের চাপে অবরুদ্ধ হয়ে যায় গোটা ধর্মতলা।  

Comments :0

Login to leave a comment