SEWAGE DEATH MUMBAI

আর কত নবীন প্রাণ শেষ হবে নিকাশি নালায়, প্রশ্ন মুম্বাইয়ে

জাতীয়

প্রতীকী ছবি।

সাফাই নালায় আর কত প্রাণ শেষ হয়ে যাবে। মুম্বাইয়ের ভিরারে চার তরুণ সাফাইকর্মীর মৃত্যুর পর বড় হয়েছে এই প্রশ্ন। প্রশ্ন উঠেছে, কেন সুরক্ষা বিধির তোয়াক্কা না করে ঠিকাদাররা বিপজ্জনক কাজে নামিয়ে দেবে শ্রমিকদের।
মঙ্গলবার মুম্বাইয়ের ওই সাফাইকর্মীদের দমবন্ধ হয়ে মৃত্যু হয়েছে চার সাফাই কর্মীর। মুম্বাইয়ের ভিরারে, একটি বেসরকারি, নিকাশি পরিশোধন প্ল্যান্টের এই ঘটনায় ক্ষোভ রয়েছে মুম্বাইয়ের বিভিন্ন এলাকায়। 
মঙ্গলবারই মারা যান ওই চার সাফাইকর্মী। যাঁদের প্রত্যকেরই বয়স কুড়ি থেকে তিরিশের মধ্যে। শুভম পারকর, অমল গাথল, নিখিল গাথল, সাগর তেণ্ডুলকর- নিহত চার সাফাইকর্মীর কারও মুখে গ্যাস মুখোশ ছিল না। ছিল না সুরক্ষার জন্য প্রয়োজনীয় অন্য কোনও সরঞ্জাম।
মানুষ নামিয়ে সাফাই নালা পরিষ্কার বা মলমূত্র পরিষ্কার রোধে আইন থাকলেও তা মানা হয় না। বেশিরভাগ জায়গাতেই এই কাজ ঠিকাদারদের দিয়ে করানো হয়। ঠিকাদাররা সুরক্ষা বিধি মেনে কাজ চালায় না। 
সংসদে কেন্দ্রের সরকারের স্বীকারোক্তি, ২০১৮ থেকে ২০২৩’র মধ্যে সেপটিক ট্যাঙ্ক এবং নিকাশি নালা সাফ করতে গিয়ে মৃত্যুর সংখ্যা চারশোর বেশি। বিধি অনুযায়ী, গ্যাস মুখোশ, গগ্‌লস থাকার কথা। এমন সরঞ্জাম ছিল না মৃত চার তরুণের কারও। 
শুভম এবং তাঁর সহকর্মীরা নিকাশি পাইপ পরিষ্কার করতে নামার অনেকক্ষণ পরও উঠছিলেন না। সুপারভাইজার তাঁদের খোঁজ নিতে পাঠান আরও দুই কর্মীকে। তাঁরা নালায় নামার চেষ্টা করতেই অস্বস্তি হতে থাকে। নালায় বিষাক্ত গ্যাসে অসুস্থ হয়ে পড়েন তাঁরাও। তবে সুপারভাইজারকে বিষয়টি জানাতে পেরেছিলেন। এরপর খবর দেওয়া হয় দমকল এবল পুলিশে। দমকলের বিশাল বাহিনী নেমে উদ্ধার করে চার দেহ। 
সাফাই নালা বা সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার তো বটেই, দেশের সর্বত্র ঝুঁকির কাজ বাড়ছে। কাজ করতে গিয়ে শ্রমিকের মৃত্যুর খবরও মিলছে ঘনঘন। পশ্চিমবঙ্গে ঝুঁকির কাজ করতে যেত অন্য রাজ্যে গিয়ে মারা যাচ্ছেন বহু শ্রমিক। তাঁদের বেশিরভাগই তরুণ। কাজের সঙ্কট তীব্র হওয়ায় সহজেই ঝুঁকি নিয়ে কাজ করতে বাধ্য করা যাচ্ছে শ্রমিকদের। 
প্রধানমন্ত্রী যদিও দেশের বিভিন্ন প্রান্তে প্রচারে বলছেন, আরও পাঁচ বছর দায়িত্ব নিয়ে দেশকে পরিবর্তনের আরও প্রকল্প নেবেন। আর মঙ্গলবার খবরের শিরোনামে থেকেছে বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্সের ৭৫ হাজারে পৌঁছে যাওয়ার খবর। শুভম-অমল-নিখিল-সাগরদের মৃত্যুর খবর পড়ে থেকেছে এক কোণে।

Comments :0

Login to leave a comment