IRAN AFGHANISTAN BORDER CLASH

সীমান্ত সংঘাতে জড়ালো ইরান এবং আফগানিস্তান

আন্তর্জাতিক

IRAN AFGHANISTAN BORDER CLASHBENGALI NEWS

সীমান্ত সংঘর্ষে জড়ালো আফগানিস্তান এবং ইরান। সংবাদ সংস্থা রয়েটার্সের প্রতিবেদন অনুযায়ী, শনিবারের সংঘর্ষে ২জন ইরানীয় সীমান্তরক্ষী এবং ১জন তালিবান যোদ্ধা প্রাণ হারিয়েছেন। একে অপরের সীমান্ত ছাউনি লক্ষ্য করে গুলি চালানোর ইভিযোগ উঠেছে দুই পক্ষের বিরুদ্ধে। 

রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের নিমরোজ প্রদেশে এই ঘটনা ঘটেছে। যদিও কোন পক্ষ প্রথমে গুলি চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আবদুল নাফি তাকোর জানিয়েছেন, ইরানীয় সীমান্তরক্ষীরা প্ররোচনা সৃষ্টি করেন। তার যথাযোগ্য জবাব দেওয়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। 

এই ঘটনার প্রেক্ষিতে মিলাক-জারাঞ্জ সীমান্ত চৌকি বন্ধ করে দিয়েছে ইরান। মিলাক-জারাঞ্জ পুলিশের সহকারী অধ্যক্ষ কাসেম রেজাই জানিয়েছেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে সীমান্তে শান্তি বিঘ্নিত করার চেষ্টা করেছিল তালিবান বাহিনী। তাঁরা সাসোলি চৌকি লক্ষ্য করে গুলি চালায়। সীমান্ত রাক্ষী বাহিনী তাঁদের উচিত শিক্ষা দিয়েছে। 

প্রসঙ্গত হেলমন্দ নদীর জল নিয়ে বিবাদে জড়িয়েছে ইরান এবং আফগানিস্তান। ১৯৭৩ সালে হেলমন্দ নদীর জল নিয়ে দুই দেশের মধ্যে একটি জলবন্টন চুক্তি হয়। ইরানের অভিযোগ, চুক্তি ভঙ্গ করে হেলমন্দ নদীতে বাঁধ দিয়েছে আফগানিস্তান। তারফলে পূর্ব ইরানের বিস্তীর্ণ অঞ্চলে খরা দেখা দিয়েছে। চলতি মাসে ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসিও আফগানিস্তানকে এই প্রশ্নে সতর্ক করেন। ওয়াকিবহাল মহলের অনুমান, জলবন্টনের বিবাদ থেকে সংঘর্ষের সূত্রপাত হয়ে থাকতে পারে। 

Comments :0

Login to leave a comment