Israel Palestine War

গাজায় বিরামহীন ভয়াবহতা, সংঘাতে জড়াচ্ছে ইজরায়েল-ইরান

আন্তর্জাতিক

israel palestine gaza war bengali news

মিশর সীমান্তবর্তী রাফা শহরে নাগাড়ে বোমা বর্ষণ করে চলেছে ইজরায়েল। অপরদিকে ইরানে ড্রোন হানা চালানোর অভিযোগ উঠল ইজরায়েলের বিরুদ্ধে। চুম্বকে এই হচ্ছে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি। 

আল জাজিরা জানাচ্ছে, ইরানের মিসাইল অভিযানের পরে শুক্রবার সকালে ইরানের ইসফাহান শহরে ড্রোন হামলা চালাল ইজরায়েল। ইরানীয় সংবাদমাধ্যমের দাবি, সেগুলি মাঝ আকাশেই গুলি করে নামিয়েছে ইরান সেনা। 

প্রসঙ্গত, ১ এপ্রিল সিরিয়ার দামাস্কাসে ইরানের দূতাবাসে মিসাইল হানা চালায় ইজরায়েল। সেই আক্রমণে ইরানের রেভলিউশনারি গার্ডের এক শীর্ষ অফিসার সহ ১৩জনের প্রাণহানী ঘটে। এর পালটা চলতি সপ্তাহে ইজরায়েলে ড্রোন এবং মিসাইল হামলা চালায় ইরান। শুক্রবার তারও পালটা দিল ইজরায়েল। 

এই হামলা পালটা হামলার মধ্যে থেমে থাকেনি গাজায় ইজরায়েলী তান্ডব। আল জাজিরা বলছে, গত ২৪ ঘন্টায় রাফা শহরে ইজরায়েলী হামলায় ৪২জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৬৩। রাফা ঘিরে রয়েছে ইজরায়েলী সেনা। শহর সংলগ্ন ফসলের খেত অঙ্ক কষে ধ্বংস করছে ইজরায়েল। 

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধে ৩৪,০১২জন সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৭৬,৮৩৩। গাজার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, নিহতদের সিংহভাগ মহিলা এবং শিশু। 

এরইমাঝে স্বেচ্ছাসেবী সংস্থা প্যালেস্তাইন রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, তাঁদের এক স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীকে গুলি করেছে ইজরায়েলী সেনা। ওয়েস্ট ব্যাঙ্কের তুলকারেমের নুর শামস ত্রাণ শিবির থেকে এই ঘটনা সামনে এসেছে। 

গাজা শহরের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, সপ্তাহ দুয়েক আগে শহরের পানীয় জলের প্রকল্প পুরোপুরি ধ্বংস করে দিয়েছে ইজরায়েল। গোটা শহরে এই মুহূর্তে পানীয় জলের তীব্র সঙ্কট চলছে। শহরের বাইরে থেকেও পানীয় জল আনতে দিচ্ছে না ইজরায়েলী সেনা। 

Comments :0

Login to leave a comment