PAN-AADHAAR link date extended

প্যান আধার যুক্ত করার সময়সীমা বাড়ল

জাতীয়

আধার ও প্যান কার্ড যুক্ত করার সময় সীমা বাড়াল আয়কর দপ্তর। আগামী ৩০ জুন অবধি বাড়ল প্যান-আধার যুক্ত করার সময়। নতুন অর্থবর্ষ শুরু হলেই কর দাতারা ২০২৩-২৪’র কর দেওয়া শুরু করবে সে কথা মাথায় রেখেই এই সমসয় সীমা বাড়ান হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে প্যান-আধার যুক্ত করতে  ১০০০ টাকা দিতেই হবে, সেক্ষেত্রে কোনও ছাড় নেই। তাই নিয়েই প্রশ্ন তুলেছেন বহু খেটে খাওয়া মানুষ। 


প্যান আধার যুক্ত করার নামে সাধারণ মানুষের কাছ এভাবে টাকা নেওয়ার সম্পূর্ণ বিরোধিতা করছে সিপিআই(এম)। এই প্রসঙ্গে সিপিআই(এম)কেন্দ্রীয় কমিটির সদস্য শমীক লাহিড়ী বলেন ‘সাধারণ মানুষকে পরিষেবা দেওয়া রাষ্ট্রের কাজ। কিন্তু দুটি নথি যুক্ত করার নামে গরিব মানুষের ওপর এই ১০০০ টাকা চাপান একেবারেই রাষ্ট্রের কাজ নয়। এটা অত্যন্ত অন্যায়। আদানি-আম্বানিদের কর কমছে আর গরিব মানুষকে নানা পরিষেবা দেওয়ার নামে পকেট কাটাই বিজেপি’র নীতি।’ 
প্যান আধার যুক্ত করতে হবে বলে বেশ কিছু বছর আগেই বিজ্ঞপ্তি দিয়েছিল আয়কর দপ্তর। তারপর করোনা অতিমারি ইত্যাদি সময় কেটে যায়। তারপর আচমকাই আধার-প্যান যুক্ত করার নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়ার সঙ্গে ১০০০ টাকা ফাইন নেওয়া শুরু করে সরকার। তাতেই সমস্যায় পড়েন বহু মানুষ। ১০০০ টাকার বোঝা তো আর কম নয়। 


এই প্রসঙ্গে শমীক লাহিড়ী আরও বলেন ‘প্যান-আধার যুক্ত করার নির্দিষ্ট সময়সীমা পার হতেই পারে, সেক্ষেত্রে সাধারণ মানুষকে অন্যভাবে সতর্ক করা যেতে পারত। সে তো ব্যঙ্কের ঋণ মেটানোর নির্দিষ্ট সময় সীমা পার করে গেছে আদানিও। নীরব মোদী, বিজয় মালিয়ারা তো টাকা শোধ দিতে না পেরে দেশ ছেড়ে পালিয়েছে। সেক্ষেত্রে মোদী সরকার কি ফাইন নিয়েছে বা অন্য কোনও উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে, করেনি। কিন্তু সাধারণ মানুষের থেকে টাকা নিতে নরেন্দ্র মোদী সরকার পিছুপা হয় না।’ 


করোনা অতিমারীর সময় টানা লকডাউনের জের বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছিল। পরবর্তী সময়ে লকডাউন উঠলেও বেকারত্বের হার যেমন বেড়েছে তেমনি কমেছে মানুষের আয়ের পরিমান। তার ওপরে জিনিষপত্রের চড়া দাম। রান্নার গ্যাসের দাম ছাড়িয়ে ১২০০ টাকা সেখানে ১০০০ টাকা দিয়ে প্যান-আধার যুক্ত করা মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত থেকে প্রান্তিক মানুষের কাছে অনেকটাই খরচের বোঝা। সেক্ষেত্রে এই ১০০০ টাকায় ছাড় দিল সুবিধে হত বলে জানিয়েছেন বহু মানুষ।


আয়কর দপ্তর থেকে মঙ্গলবার একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানান হয়েছে যে ৩০ জুন পর্যন্ত প্যান-আধার যুক্ত করার সময়সীমা বাড়ান হয়েছে। যদি এই নির্দিষ্ট সময়ের মধ্যে কর দাতারা তাদের প্যান-আধার যুক্ত না করে তাহলে সেক্ষেত্রে ওই প্যানের অধিনে করদাতারা রিফান্ড পাবেন না। আর যদি কর দিয়ে প্যান ও আধার যুক্ত করে তাহলে সেই করদাতাদের আয়কর দপ্তর তাদের প্রাপ্য ইন্টারেস্ট বা রিফান্ড কোনটাই করবে না। সেক্ষেত্রে কর দেওয়ার আগে প্যান আধার যুক্ত করা জরুরী। প্যান-আধার যুক্ত না হলে টিডিএস রিটার্নও পাবে না করদাতারা। সুতরাং অবিলম্বে এই দুটি নথি যুক্ত করার কথা বলছেন সরকার। আয়কর  দপ্তর থেকে জানান হয়েছে ইতিমধ্যে ৫১ কোটি ভারতীয় প্যান আধার যুক্ত করেছেন।

Comments :0

Login to leave a comment