WHO GUJARAT COVID

মহামারীর বিপদ কাটেনি, গান্ধীনগরে সতর্কতা ‘হু’-র

জাতীয়

WHO GUJARAT COVID

কোভিডের মতো মহামারী আসতে পারে আবার। সতর্কতা বজায় রাখা দরকার। গুজরাটে জি-২০ গোষ্ঠীর সভায় সতর্কতার বার্তা দিয়ে এ কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল ঘেব্রেয়েসুস। তিনি জানিয়েছেন করোনা ভাইরাসের নতুন প্রকরণ ‘বিএ ২.৮৬’ নজরদারিতে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। 

শুক্রবার গুজরাটের গান্ধীনগরে শুরু হয়েছে জি-২০ গোষ্ঠীর দেশগুলির স্বাস্থ্য মন্ত্রীদের বৈঠক। ভারত এ বছর এই গোষ্ঠীর সভাপতিত্ব করছে। দেশের নামের ইংরেজি আদ্যক্ষর অনুযায়ী গোষ্ঠীভুক্ত দেশগুলিকে সভাপতিত্ব করার দায়িত্ব দেওয়া হয়।

ঘেব্রেয়েসুস বলেছেন, ‘‘কোভিড-১৯ এখন আর বিশ্ব স্বাস্থ্য জরুরি পরিস্থিতি নয়। কিন্তু বিশ্বে মহামারী ডেকে আনার আশঙ্কা রয়ে গিয়েছে সংশ্লিষ্ট ভাইরাসের কারণে। ভাইরাস নতুন নতুন প্রকরণ তৈরি করেছ। তা নিয়ে নজরদারি করা হচ্ছে। সব দেশের উচিত নজরদারি প্রক্রিয়ায় সমন্বয় তৈরি করা।’’ 

মহামারী জনিত অভিন্ন বোঝাপড়া বা ‘প্যানডেমিক অ্যাকর্ড’ চূড়ান্ত করা জন্য জি-২০ দেশগুলির কাছে আহ্বান জানিয়েছেন ‘হু’ প্রধান। বিশ্ব স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী বছর। সম্মেলনে এই সমঝোতা, সে ক্ষেত্রে, গ্রহণ করা সুবিধাজনক হবে।

ভারতে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে ‘সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা’-র জন্য ভারতের প্রশংসা করেছেন ‘হু’ প্রধান। তবে ‘বিশ্বের বৃহত্তম’ স্বাস্থ্য বিমা প্রকল্পের একের পর এক ত্রুটি নিয়ে সরব হয়েছে কম্প্রট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল।  

Comments :0

Login to leave a comment