ECUADOR MURDER

ভোটমুখী ইকুয়েডরে খুন বামপন্থী প্রার্থী

আন্তর্জাতিক

ecuador latin america political violence bengali news

দেশজোড়া পৌর নির্বাচনের আগে  বামপন্থী প্রার্থীকে গুলি করে খুনের অভিযোগ উঠল ইকুয়েডরে। সংবাদসংস্থা টেলেসুরের প্রতিবেদন অনুযায়ী, শনিবার বিকেলে ইকুয়েডরের উপকূলবর্তী পুয়ের্তো লোপেজ শহরের মেয়র পদপ্রার্থী ওমার মেনেন্ডেজকে গুলি করে খুন করা হয়েছে। তিনি ইকুয়েডরের প্রাক্তন বামপন্থী রাষ্ট্রপতি রাফালেল কোরেয়ার দল সিটিজেন রেভোল্যুশন বা আরসি’র প্রার্থী ছিলেন। 

এই ঘটনাকে ঘিরে ইতিমধ্যেই প্রবল উত্তেজনা ছড়িয়েছে ইকুয়েডর জুড়ে। ঘটনার খবর পাওয়া মাত্র মেনেন্ডেজের বাড়ি ছুটে যান রাফায়েল কোরেয়া। মেনেন্ডেজের পরিবারের সান্ত্বনা জানিয়ে তিনি বলেন, ইকুয়েডরের রাষ্ট্রপতি গুইলের্মো লাসো’র নেতৃত্বে ইকুয়েডরে আইনের শাসন ভেঙে পড়েছে। সারা দেশে রক্তের বন্যা বইছে। লাসো’র উচিত পরিস্থিতির দায়ভার গ্রহণ করে পদত্যাগ করা। সন্ত্রাসের এই পরিবেশ ক্রমেই সহ্যের সীমা লঙ্ঘন করছে। সরকার সাধারণ নাগরিক এবং রাজনৈতিক কর্মীদের জীবনের সুরক্ষা নিশ্চিত করতে পারছে না। এই সরকারের ক্ষমতায় থাকার অধিকার নেই। 

রাফায়েল কোরেয়ার পাশাপাশি আরসি’র অন্যান্য নেতৃবৃন্দ এবং কুইটো সহ অন্যান্য শহরের প্রার্থীরাও এই ঘটনার তীব্র নিন্দ করেছেন। মেনেন্ডেজের খুনের কিছুদিন আগেই, ২১ জানুয়ারি সালিনাস শহরের মেয়র পদপ্রার্থী জুলিও সিজার ফারাচিওকে গুলি করে খুন করা হয়। ঘটনাচক্রে তিনিও আরসি মনোনীত প্রার্থী ছিলেন। 

রবিবার ইকুয়েডরের ১ কোটি ৩৪ লক্ষ ভোটার ২৩টি প্রদেশের প্রিফেক্ট, ২২১ জন মেয়র, ৮৬৪ জন শহর কাউন্সিলর, ৪৪৩ জন গ্রামীণ কাউন্সিলর এবং ৪১০৯ জন প্যারিশ কাউন্সিল সদস্য নির্বাচনে অংশ নিয়েছেন। তার আগে এই ধরণের রাজনৈতিক খুন স্বভাবতই তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে লাতিন আমেরিকার এই দেশটিতে। 

Comments :0

Login to leave a comment