Leopard

আতঙ্কের অবসান! অবশেষে খাঁচা বন্দি চিতা বাঘ

জেলা

leopard


মেটেলি ব্লকের বাতাবাড়ি চা বাগানে বেশ কয়েকদিন ধরে আতঙ্কে দিন কাটাচ্ছিলেন বাসিন্দারা। সন্ধ্যার পর কেউ ঘর থেকেই বের হচ্ছিলেন না চিতা বাঘের আক্রমণের ভয়ে।
বন দপ্তরের তরফে খাঁচা পাতা হয়েছিল। খাঁচা বসানোর সাতদিন পরে মঙ্গলবার বন্দি হল চিতাবাঘ। এদিন সকালে স্থানীয় বাসিন্দারা খাঁচা থেকে লেপার্ডের গর্জন শুনতে পায়। কাছে গিয়ে দেখে একটি পূর্ণবয়স্ক চিতাবাঘ খাঁচায় বন্দি হয়ে ছোটাছুটি করছে। এই খবর ছড়িয়ে পড়তেই বহু মানুষের ভিড় জমে খাঁচাবন্দি চিতাবাঘ দেখতে। খবর দেওয়া হয় বনদপ্তরের খুনিয়া স্কোয়াডে। সেখান থেকে বনকর্মীরা এসে খাঁচা সমেত লেপার্ডটি নিয়ে যায়।


উল্লেখ্য, সন্ধ্যার পরেই চা বাগান থেকে শ্রমিক মহল্লায় ঢুকে পড়ছিল লেপার্ড। রাত হলেই বাগান থেকে উধাও হয়ে যাচ্ছিল ছাগল, কুকুর। আতঙ্কে লোকজন বাড়ির বাইরে বের হচ্ছিল না। বাগানের রাত পাহারায় থাকা মানুষ আতঙ্কের মধ্যে বাগান পাহাড়া দিচ্ছিলেন। বাগান কর্তৃপক্ষের তরফে চিতাবাঘ ধরতে বনদপ্তরের কাছে খাঁচা বসানোর আবেদন জানানো হয়। গত ২৪ জুলাই বাগানের ফাইভ বি সেকশনে ওই খাঁচা বসানো হয়। সাত দিন পর এদিন ওই খাঁচায় খাঁচা বন্দি হয় লেপার্ড। লেপার্ড খাঁচা বন্দি হওয়ায় কিছুটা আতঙ্ক কমলো বাগান শ্রমিকসহ এলাকার জনগণের। খুনিয়া স্কোয়াডের রেঞ্জার সজল কুমার দে বলেন, এটি একটি পূর্ণবয়স্ক পুরুষ লেপার্ড ধরা পড়েছে বন দপ্তরের পাতা খাঁচায়। বনদপ্তর সুত্রে জানা গেছে সাস্থ পরীক্ষার পর লেপার্ডটিকে গরুমারা জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

Comments :0

Login to leave a comment