Mamata Ram Nabami

রাম নবমীতে অশান্তির আশঙ্কা মুখ্যমন্ত্রীর, নীরব প্রশাসনিক পদক্ষেপ নিয়ে

রাজ্য

লোকসভা নির্বাচনের আগে ফের রাম নবমী নিয়ে সাম্প্রদায়িক উস্কানিমূলক প্রচারে তৃণমূল এবং বিজেপি। এদিন মুখ্যমন্ত্রী নির্বাচনী জনসভা থেকে বলেছেন, রাম নবমীর দিন অশান্তি তৈরি করার পরিকল্পনা করছে বিজেপি। উল্টো দিকে শুভেন্দু বলছে রাম নবমী নিয়ে উস্কানি ছড়াচ্ছে মমতা ব্যানার্জি।

গত বছর হাওড়ায় রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে দাঙ্গার পরিস্থিতি তৈরি হয়। হাই কোর্টের নির্দেশে হাওড়ার সেই এলাকায় এবার মিছিল করতে পারবে বিশ্ব হিন্দু পরিষদ। বিচারপতি জয় সেনগুপ্ত সোমবার বলেছেন, ২০০ জনকে নিয়ে মিছিল করা জাবে। কোন অস্ত্র নিয়ে মিছিল করা যাবে না। প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে পারবে রাজ্য। গত বছর এই মিছিল থেকেই উত্তজনা ছড়ায় এলাকায়।

উল্লেখ্য মুখ্যমন্ত্রী নিজে দাবি করছেন রাম নবমীর মিছিল থেকে হিংসা ছড়াতে পারে, তাহলে রাজ্য সরকার সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেজ্ঞ করে ডিভিসন বেঞ্চের দ্বারস্থ হচ্ছে না কেন? গোটা রাজ্যে সেদিন যাতে কোন দাঙ্গার পরিস্থিতি তৈরি না হয় তার জন্য রাজ্য প্রশাসন কি পদক্ষেপ নিচ্ছে সেই নিয়ে কোন কথা শোনা গেলো না মুখ্যমন্ত্রী মুখে।

রাম নবমী একটি ধর্মীয় অনুষ্ঠান। সেই ধর্মীয় অনুষ্ঠানকে পুরোপুরি সাম্প্রদায়িক কর্মসূচিতে পরিনত করেছে বিজেপি এবং আরএসএস। গোটা দেশে এই কর্মসূচিকে কেন্দ্র করে একাধিক সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটেছে। 

পশ্চিমবঙ্গে রাম নবমীকে কেন্দ্র করে তৃণমূল সরকার ক্ষমতায় আসার আগে কোনদিন রাম নবমী নিয়ে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়নি।  

Comments :0

Login to leave a comment