McKinsey layoff

কর্মী ছাঁটাই করবে ম্যাকিন্সে

আন্তর্জাতিক

প্রায় ২০০০ কর্মী ছাঁটাইয়ের পথে কনসালটেন্সি জায়েন্ট ম্যাকিন্সে। গোটা বিশ্বে যেই কনসালটেন্সি সংস্থা গুলি রয়েছে তার মধ্যে অন্যতম ম্যাকিন্সে। এর আগে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিপুল কর্মী ছাঁটাই হলেও কনসালটেন্সির ক্ষেত্রে সেই ভাবে ছাঁটাই লক্ষ করা যায়নি।  
সুত্রের খবর সংস্থার সাথে বিভিন্ন কোম্পানির যেই ব্যাবসায়িক সম্পর্ক রয়েছে তার সাথে সরাসরি যুক্ত নয় এমন কর্মীদের ছাঁটাই করা হতে পারে। উল্লেখ্য ম্যাকিন্সে বিশ্বব্যাপি বিভিন্ন সংস্থাকে পরামর্শ দিয়ে থাকে কিভাবে তারা কম সংখ্যক কর্মী নিয়ে কাজ করতে পারে। এবার অন্য সংস্থাকে পরামর্শ দেওয়ার বদলে নিজেরা কর্মী ছাঁটাইয়ের পথে পা বাড়িয়েছে।  


আগামী সপ্তাহে কর্মী ছাঁটাইয়ের বিষয় চুড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে বলে খবর। বর্তমানে সংস্থার কর্মী সংখ্যা ৪৫,০০০। পাঁচ বছর আগে ছিল ২৮,০০০, ২০১২ তে ছিল ১৭,০০০।
মক্কেলদের সাথে সরাসরি যুক্ত নয় এমন সার্ভিস টিম থেকে ছাঁটাই হবে বলে সংস্থার পক্ষ থেকে মেইল করে দাবি করা হয়েছে। তারা আরও জানিয়েছে যে, এখনও সংস্থার পক্ষ থেকে পেশাদার নিয়োগ করা হচ্ছে যারা সরাসরি মক্কেলদের সাথে কাজ করবেন।   
ফার্মটি ২০২১ সালে ১৫ বিলিয়ন ডলার রাজস্ব দেয়। ২০২২ সালে সেই অঙ্কও তারা পার করেন। 
ফাইন্যান্স থেকে প্রযুক্তি শিল্পের সাথে যুক্ত কোম্পানি গুলি চাহিদার মন্দা এবং একটি ক্রমবর্ধমান মন্দার পূর্বাভাসের মধ্যে কর্মী হ্রাস করছে।

 
১৯৯০ সালে ম্যাকিন্সে "ওয়ার ফর ট্যালেন্ট" শব্দবন্ধটিকে জনপ্রিয় করতে সাহায্য করেছিলেন। সেই সময় নয়া উদারনীতির কারণে বিপুল কর্মী ছাঁটাই হয় দেশ জুড়ে। যার অন্যতম পরামর্শ দাতা ছিল ম্যাকিন্সে। সেই স্লোগান সাম্প্রতিক বছরগুলিতে আবার প্রচলিত হয়েছে। মুনাফা সংরক্ষণের লক্ষে বিভিন্ন ক্ষেত্রে শুরু হয়েছে কর্মী ছাঁটাই। যেই সংস্থা গুলি এই কর্মী ছাঁটাই করছে তারাই করোনা অতিমারির সময় বিপুল নিয়োগ করেছে মুনাফা ঘরে তোলার জন্য।

Comments :0

Login to leave a comment