SABREEN JOUDA PALESTINE

ইজরায়েলী হানার প্রতীক হয়েছে সদ্যোজাত সাবরিন

আন্তর্জাতিক

রাফার এমারেতি হাসপাতালে সদ্যোজাত সাবরিন জৌদা।

তাকে জন্ম দিয়েই মারা গিয়েছেন মা। গাজার হাসাপাতালে ইনকিউবেটরে সাবরিন জৌদা। এই সদ্যোজাতের বাবা-মা মারা গিয়েছেন ইজরায়েলের হামলায়। রাফায় ইজরায়েলের হামলার ভয়বহতার প্রতীক হয়ে উঠেছে এই সদ্যোজাতই।
শনিবার মধ্যরাতে সাবরিনের পরিবার আহত হয় আকাশহানায়। গাজা ভূখণ্ডের একেবারে দক্ষিণে রাফায় আশ্রয়ের খুঁজছিলেন অনেকে। তার মদ্যেই এই পরিবার। আশ্রয়ের খোঁজে থাকা এই মানুষের ওপরই নেমে আসছে ইজরায়েলের বিমানবাহিনীর আঘাত। 
সাবরিনের বাবা, মা আর চার বছরের দিদি নিহত। অনাথ হয়েছে এক হামলায়। স্বাস্থ্য কর্মীরা বলছেন, সব মা-কে যখন এমিরাতি হাসপাতালে আনা হয়েছিল প্রাণ ছিল না দেহে। জরুরি ভিত্তিতে অপারেশন করে বাঁচানো গিয়েছে সবরিনকে।
ইজরায়েল এখন হামলা চালাচ্ছে রাফায়। অক্টোবরে সংঘাতের শুরুতে ইজরায়েলই গাজার বাসিন্দাদের রাফায় আশ্রয় নিতে বাধ্য করেছিল। রাষ্ট্রসঙ্ঘও রাফায় হানাদারির ভয়ঙ্কর পরিণাম সম্পর্কে সতর্ক করেছে। এর মধ্যেই হামাসের হামলা ঠেকানো যায়নি। ব্যর্থতার দায় স্বীকার করে সরলেন ইজরায়েল সেনার গোয়েন্দা বিভাগের প্রধান আহরন হালিভা। ইজরায়েলের জনতা আসলে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করছে। সেনার এক শীর্ষ পদাধিকারীকে সরিয়ে বিক্ষোভ খানিক কমানোর চেষ্টা, মত পর্যবেক্ষকদের। 
গাজায় সামরিক আগ্রাসন যদিও চলছেই। খান ইউনিসের নাসের হাসপাতাল থেকে সরেছে ইজরায়েলের সেনা। গণকবর থেকে উদ্ধার হয়েছে ২৮৩ দেহ। 
রাফায় হামলা অব্যাহত রেখেছে ইজরায়েল। নুসেইরত উদ্বাস্তু শিবিরে হামলায় নিহত ৭। রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টার ফের লিখেছেন, জেনেবুঝে গাজায় দুর্ভিক্ষ নামিয়ে আনছে ইজরায়েল। জরুরি প্রয়োজন থাকলেও বহু মানুষকে উদ্ধার করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া যাচ্ছে না।

Comments :0

Login to leave a comment