Bhupatinagar blast

ভূপতিনগরে ধৃত দুই তৃণমূল নেতাকে আদালতে পেশ করল এনআইএ

রাজ্য

তৃণমূল নেতা বলাই মাইতিকে আদালতে পেশ করছে এনআইএ।

ভূপতিনগর কাণ্ডে ধৃত বলাই মাইতি এবং মনোব্রত জানা বিস্ফোরণের মূল মাথা। জাতীয় তদন্ত সংস্থা এনআইয়ের পক্ষ থেকে এমনই দাবি করা হয়েছে। তাঁদের আদালতে পেশ করা হয়েছে বলে জানিয়েছে এনআইএ।
এনআইএ আধিকারিকদের দাবি গ্রামের মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করার কারণেই পরিকল্পনা করে এই বিস্ফোরণ ঘটনায় দুই তৃণমূল নেতা। উল্লেখ্য এই বিস্ফোরণে তিনজনের মৃত্যু হয়েছে। 
২০২২ সালে তৃণমূল নেতা রাজকুমার মান্নার বাড়িতে বিস্ফোরণ হয়। মান্নার সঙ্গে আহত হন তৃণমূলেরই বিশ্বজিৎ গায়েন ও বুদ্ধদেব মান্না। 

এনআইএ’র মুখপাত্র শনিবার বলেছেন, ‘‘প্রবল বাধা সত্ত্বেও ২০২২’র বিস্ফোরণের মুখ্য দুই চক্রান্তকারীকে গ্রেপ্তার করা হয়েছে। পাঁচটি জায়গায় তল্লাশি চালিয়ে মাইতি এবং জানাকে গ্রেপ্তার করা হয়েছে। দু’জনকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়ার সময় গাড়িতে হামলা হয় বলে জানিয়েছে এনআইএ। ভূপতিনগর থানায় এনআইএ’র আধিকারিকরা অভিযোগ দায়ের করেছেন। 
এনআইএ-এর অভিযোগ, ধৃত দুই দুই তৃণমূল নেতা বোমা তৈরি এবং বিস্ফোরণ করিয়েছিল এলাকায় আতঙ্ক তৈরির উদ্দেশ্যে। 

২০২২’র ৩ ডিসেম্বর রাজ্য পুলিশ এফআইআর দায়ের করলেও বিস্ফোরক আইনের ধারা ছিল না। ২০২৩’র ২১ মার্চ বিস্ফোরক আইন যুক্ত হয় হাইকোর্টের নির্দেশ। আদালতেই এনআইএ তদন্তের আবেদন জমা পড়েছিল। ২০২৩’র ৪ জুন তদন্ত শুরু করে এনআইএ। এন আই এ র সূত্রে খবর, তদন্তের স্বার্থে বলাই, মনোব্রত সহ ৮ জনকে নোটিশ দেওয়া হয়েছিল। এরা কেউ যোগাযোগ না করায় আটক করা হয়। পরে ভূপতিনগর থানা নিয়ে যাওয়ার পরে অভিযুক্ত দুজনকে কলকাতা নিয়ে যাওয়া হয়।

ভূপতিনগরে এনআইএ আধিকারিকদের আক্রান্ত হওয়ার বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্য বলেন ,‘‘তদন্তকারী অফিসারদের উপর যারা আক্রমণ করেছেন তাদের কাউকে এখনো গ্রেপ্তার করা যায়নি। এফআইআর’র ভিত্তিতে গ্রেপ্তার করা হবে।’’ 

Comments :0

Login to leave a comment