Basirhat loksabha

নদীর পারে জনপদে নিবিড় জনসংযোগ খেতমজুর নেতার

রাজ্য লোকসভা ২০২৪

প্রবীর দাস
 

প্রতিবেশী বাংলাদেশের কোল ঘেঁষে ইছামতী সহেবখালি রায়মঙ্গল মোহনায় এসে মিশলো একদিকে ভান্ডারখালি একদিকে লেবুখালী আরেকদিকে দুলদুলি। 
বসিরহাট লোকসভা কেন্দ্রে বামফ্রন্ট সমর্থিত সিপিআই (এম) প্রার্থী নিরাপদ সরদারের সমর্থনে সোমবার ছিল প্রচার কর্মসূচি। এদিন সকাল থেকে ছিল সাজো সাজো রব। শঙ্খধ্বনি পুষ্পবৃষ্টি আবহে তিন মোহনা পেরিয়ে নিরাপদ সরদার পৌঁছালেন দুলদুলির ঘাটে। 
নারী নিগ্রহ সহ একাধিক অভিযোগে বিদ্ধ সন্দেশখালির অপর প্রান্তে দুলদুলি। তেরো নদী নয় দ্বীপাঞ্চল নিয়ে সন্দেশখালি। ওপর প্রান্তে পাঁচ নদী বেষ্টিত পাঁচ দ্বীপাঞ্চল নিয়ে হিঙ্গলগঞ্জ। হিঙ্গলগঞ্জের মাটি থেকে আওয়াজ উঠলো নারী নির্যাতন, গ্রামে গ্রামে কাজের হাহাকার, পরিযায়ী দের জীবন যন্ত্রণার কথা। 
দুলদুলির ভেসেল ঘাট থেকে নিরাপদ সরদার তুললেন সন্দেশখালি সহ তাঁর জেল যাত্রার কথা। লাল ঝান্ডায় সাজানো টোটো মিছিল, সঙ্গে বাইক নিয়ে মিছিল এগিয়ে যায় সাহেবগঞ্জ এর দিকে। পথচলতি জনতা, ছোট ব্যবসায়ী স্থানীয় বাসিন্দারা ছিলেন পথের দু’ধারে। কুশল বিনিময় করলেন প্রার্থী। 


নিরাপদ বললেন,  ‘‘দেশে লাল ঝান্ডার উত্থান হয়েছে। বাংলার দিকে তাকিয়ে রয়েছে পুরো দেশ। বসিরহাট রাজ্যের গুরুত্ব পূর্ণ কেন্দ্র। বসিরহাটে তৃণমূল অত্যাচার চালিয়েছে। দাঙ্গার চেষ্টা হয়েছে একাধিক জায়গায়। সাধারণ মানুষ রুখেছেন। সংবিধান রক্ষার নির্বাচন। একশো দিনের কাজের টাকা পাননি। কেন্দ্র রাজ্য মিলিয়ে টাকা দেয়নি। প্রার্থী তালিকা দেখলে বোঝা যায় দু’দল এক। বিজেপি মা বোনদের সম্মান দেয় না। সন্দেশ খালির ঘটনা ভোটে ব্যবহার করছে। এমন যাতে আর না হয় দেখতে হবে। কিন্তু কেবল এই ঘটনা  ভোটের জন্য ব্যবহার করতে চাইছে।’’ 
রাজ্যের ক্ষেতমজুর আন্দোলনের নেতা বললেন, কৃষক, ক্ষেতমজুর একজোট। লালঝান্ডার ঝড় কেউ থামাতে পারবে না। ইছামতি রায়মঙ্গল পারে রমাপুর বাজার, কণ্ঠালবেরিইয়া বাজার থেকে যোগেশগঞ্জ হয়ে কালীতলার দিকে দুলদুলি তে।

Comments :0

Login to leave a comment