Nirmala Sitaraman

সংখ্যালঘু নিপীড়নে বিদেশে প্রশ্নের মুখে সীতারামন

জাতীয়

ওয়াশিংটনে গিয়ে দেশের সংখ্যালঘু নিপীড়ন নিয়ে প্রশ্নের মুখে পড়লেন নির্মলা সীতারামন। ভারতের অবস্থা ভালো বোঝাতে পাকিস্তানের উদাহরণ টানতে হল কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে।আইএমএফ এবং ওয়াশিংটনের বিশ্ব ব্যাংকের বিশেষ বৈঠকে যোগ দিতে ওয়াশিংটনে গিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জি ২০ গোষ্ঠীর দেশগুলির অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের নিয়েও বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি। 

অর্থনীতি বিষয়ক পরিকল্পনা প্রতিষ্ঠান ইনস্টিটিউট এর আলোচনা সভায় যোগ দিতে যান সীতারামন। প্রশ্ন করা হয় বিরোধী সাংসদদের মর্যাদা কেড়ে নেওয়া হচ্ছে কেন। পশ্চিমী মিডিয়া য় বহু সংবাদ প্রকাশিত হয়েছে সংখ্যালঘু মুসলিমদের উপর নিপীড়ন বিষয়ে। প্রশ্ন ওঠে ভারতে এই অবস্থা কেন। 

সীতারামন সরাসরি পাকিস্তানের উদাহরণ টানেন। তিনি বলেন পাকিস্তান ইসলামিক রাষ্ট্র হলেও সংখ্যালঘুদের মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল গঠনের সময়। কিন্তু পাকিস্তানের সংখ্যালঘু বিভিন্ন সম্প্রদায় এবং মুসলিমদের মধ্যেও অপ্রধান অংশগুলি জনসংখ্যা কমছে। ভারতে মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। তার দাবি হলে জনসংখ্যা বৃদ্ধি পেত না। 

অর্থমন্ত্রীর এরকম যুক্তিতে বিভিন্ন মহল যদিও বিস্মিত। জনসংখ্যা বৃদ্ধিকে নিপীড়ন না হওয়ার মাপকাঠি মনে করছেন অর্থমন্ত্রী? বিভিন্ন অংশের বক্তব্য, গুজরাটে গণহত্যা বা সংখ্যালঘুদের দ্বিতীয় শ্রেণির নাগরিক করার ব্যবস্থার বিপদ জনসংখ্যার হিসেবে ধরা পড়ে না।

Comments :0

Login to leave a comment