Polba farmers agitation

অবৈধ নির্মাণ ভেঙে নিকাশি ব্যবস্থা চালু করার দাবীতে বিক্ষোভ

জেলা

পথে নামলো পোলবা দাদপুর ব্লকের কৃষকরা। অবৈধ নির্মান ভেঙে নিকাশি ব্যবস্থা চালু করার দাবীতে। আদালতের নির্দেশ ছিল সরকারি জায়গা দখল করে নির্মাণ করা বাড়ি ভেঙে ফেলার।গত সপ্তাহে সেই সেই বাড়ি ভাঙার কাজ শুরু করেও থমকে যায় জেলা প্রশাসন।এই সময়ের মধ্যে আবারও হাইকোর্টের দারস্থ হয় জবর দখলকারী। আজ সেই মামলার শুনানী হওয়ার কথা।
এদিকে জল নিকাশি বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কয়েক হাজার বিঘা কৃষি জমি,অভিযোগ কৃষকদের।
পোলবা-দাদপুর ব্লকের সেঁইয়া গ্রামে ডিভিসি ক্যানেল পারে একটি বাড়ি তৈরী করেন স্বপ্না ধারা।সেই বাড়ি নির্মানে সরকারি কিছুটা জায়গা দখল করা হয়।এর ফলে ক্যানেলের নিকাশি বন্ধ হয়ে যায়।বছর দুয়েক ধরে মামলা চলার পর আদালত রায় দেয় জবর দখলে নির্মান ভেঙে ফেলার।


সেই ভাঙার কাজে দীর্ঘসূত্রিতার অভিযোগ তুলে এবং  নির্মান ভাঙার  দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভে সামিল হয় এলাকার কৃষকেরা। অবরোধ করে  চুঁচুড়া তারকেশ্বর রোডের  সেইঁয়া মোড়।হাতে প্লাকার্ড নিয়ে রাস্তায় বসে পরে চাষীরা।পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়।
স্থানীয় চাষীরা জানান, পোলবা দাদপুর ব্লকের আমনান মৌজায় একটি অবৈধ নির্মাণের ফলে এলাকার কয়েক হাজার বিঘা জমির জল নিকাশি বন্ধ হয়ে গেছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সেই সমস্ত এলাকার জমি। বছরের বেশিরভাগ সময়তেই জলমগ্ন হয়ে থাকার ফলে করা যাচ্ছে না চাষবাস।


নির্মাণ ভাঙতে কোর্টের দ্বারস্থ হয় চাষীরা, হাইকোর্ট সেই অবৈধ নির্মাণ ভাঙার নির্দেশ দেয় বলে জানিয়েছেন কৃষকেরা। কিন্তু অবৈধ নির্মাণ ভাঙ্গার সময়েসীমা পার হয়ে যাওয়ার পরেও সেই নির্মাণ কেন ভাঙ্গা হচ্ছে না সেই প্রশ্ন তুলে রাস্তা অবরোধের সামিল গ্ৰামবাসী সহ কৃষকেরা। তারা  আরও দাবী করেন প্রশাসন  আমাদের সহযোগীতা করছে না।জমির জল বেরোতে না পারার ফলে নষ্ট হচ্ছে জমির ফসল। তাই আমরা বাধ্য হয়ে পথে নেমেছি। 
হুগলি জেলা শাসক পি দীপাপ প্রিয়া জানিয়েছেন হাইকোর্টে পিটিশান দাখিল করেছিল নির্মানকারী। আজ তার শুনানী হবে।আদালত কি বলে সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

Comments :0

Login to leave a comment